দু:স্থদের জন‍্য বড় উদ‍্যোগ, অনন্ত-রাধিকার বিয়ের আগেই গণ বিবাহের আয়োজন অম্বানি পরিবারের! কনেদের দেওয়া হল সোনা-রূপোর গয়না

Mass Wedding: দু:স্থদের জন‍্য বড় উদ‍্যোগ, অনন্ত-রাধিকার বিয়ের আগেই গণ বিবাহের আয়োজন আম্বানি পরিবারের! কনেদের দেওয়া হল সোনা-রূপোর গয়না

অনন্ত-রাধিকার বিয়ের আগেই বড় সিদ্ধান্ত নিল অম্বানি পরিবার। অনন্ত অম্বানি এবং রাধিকা মার্চেন্টের চার হাত এক হওয়ার আগেই গণ বিবাহের আয়োজন করা হল অম্বানি পরিবারের পক্ষ থেকে।
অনন্ত-রাধিকার বিয়ের আগেই বড় সিদ্ধান্ত নিল অম্বানি পরিবার। অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের চার হাত এক হওয়ার আগেই গণ বিবাহের আয়োজন করা হল আম্বানি পরিবারের পক্ষ থেকে।
মুম্বই থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত পালঘর এলাকা থেকে আগত ৫০ টিরও বেশি আর্থিকভাবে দুর্বল পরিবারের জন‍্য ‘সমূহ বিবাহ’ বা গণ বিবাহের আয়োজন করা হয়।
মুম্বই থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত পালঘর এলাকা থেকে আগত ৫০ টিরও বেশি আর্থিকভাবে দুর্বল পরিবারের জন‍্য ‘সমুহিক বিবাহ’ বা গণ বিবাহের আয়োজন করা হয়।
‘সমূহ বিবাহের’ অনুষ্ঠানটি রিলায়েন্স কর্পোরেট পার্কে অনুষ্ঠিত হয়েছিল। দম্পতিদের পরিবার সমেত প্রায় ৮০০ জন এই বিয়ের আসরে উপস্থিত ছিলেন। এইভাবে গোটা দেশে আরও শত শত বিয়ের ব‍্যবস্থা করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে
‘সমুহিক বিবাহ’’-এর এই অনুষ্ঠানটি রিলায়েন্স কর্পোরেট পার্কে অনুষ্ঠিত হয়েছিল। দম্পতিদের পরিবার সমেত প্রায় ৮০০ জন এই বিয়ের আসরে উপস্থিত ছিলেন। এইভাবে গোটা দেশে আরও শত শত বিয়ের ব‍্যবস্থা করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে
‘মানব সেবাই ঈশ্বর সেবা’-এই কথা মাথায় রেখেই এমন বিশেষ উদ‍্যোগ নিল অম্বানি পরিবার। শ্রীমতী নীতা অম্বানি এবং শ্রী মুকেশ অম্বানি তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে এই বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁরা দম্পতিদের শুভেচ্ছাও জানান।
‘মানব সেবাই ঈশ্বর সেবা’-এই কথা মাথায় রেখেই এমন বিশেষ উদ‍্যোগ নিল আম্বানি পরিবার। শ্রীমতী নীতা আম্বানি এবং শ্রী মুকেশ আম্বানি তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে এই বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁরা দম্পতিদের শুভেচ্ছাও জানান।
প্রতিটি দম্পতিকে মঙ্গলসূত্র, বিয়ের আংটি এবং নাকছাবি-সহ সোনার অলঙ্কার দেওয়া হয়। রুপোর গয়নাও দেওয়া হয়েছে। পায়ের আংটি, নুপুর এবং সেইসঙ্গে প্রত‍্যেক কনেকে সেইসঙ্গে ১.০১ লক্ষ (এক লক্ষ এক হাজার) টাকার চেক স্ত্রীধন' হিসেবে দেওয়া হয়।

প্রতিটি দম্পতিকে মঙ্গলসূত্র, বিয়ের আংটি এবং নাকছাবি-সহ সোনার অলঙ্কার দেওয়া হয়। রুপোর গয়নাও দেওয়া হয়েছে। পায়ের আংটি, নুপুর এবং সেইসঙ্গে প্রত‍্যেক কনেকে সেইসঙ্গে ১.০১ লক্ষ (এক লক্ষ এক হাজার) টাকার চেক ‘স্ত্রীধন’ হিসেবে দেওয়া হয়।
প্রতিটি দম্পতিকে নতুন জীবন শুরু করার আগে দেওয়া গৃহস্থালির সরঞ্জামও। বিভিন্ন ধরণের নিত‍্য প্রয়োজনীয় সরঞ্জামও দেওয়া হয়েছে দম্পতিদের। বাসনপত্র, একটি গ্যাস ওভেন, মিক্সার, পাখা দেওয়া হয়েছে। বিছানার সরঞ্জাম হিসেবে দেওয়া হয়েছে গদি এবং বালিশ।
প্রতিটি দম্পতিকে নতুন জীবন শুরু করার আগে দেওয়া গৃহস্থালির সরঞ্জামও। বিভিন্ন ধরণের নিত‍্য প্রয়োজনীয় সরঞ্জামও দেওয়া হয়েছে দম্পতিদের। বাসনপত্র, একটি গ্যাস ওভেন, মিক্সার, পাখা দেওয়া হয়েছে। বিছানার সরঞ্জাম হিসেবে দেওয়া হয়েছে গদি এবং বালিশ।