ভোরের আলো গাজলডোবা

Bhorer Alo Gajoldoba: ভোরের আলো পর্যটন কেন্দ্রে বন্ধ নৌকা বিহার! ‌যাওয়ার আগে জেনে নিন

জলপাইগুড়ি: পর্যটকদের মুখ ভার! মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পে বন্ধ হল নৌকা বিহার! ঘুরতে এসে বিষণ্ণ মনে ফিরে যেতে হচ্ছে উত্তরের জনপ্রিয় পর্যটন কেন্দ্র ভোরের আলো তথা গাজলডোবা থেকে। জলপাইগুড়ি সংলগ্ন গাজলডোবায় ভোরের আলো প্রকল্পটি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি স্বপ্নের প্রকল্প, তা কারওর অজানা নয়। সুন্দরভাবে সাজানো গোছানো এই পর্যটন কেন্দ্র তৈরি হওয়ার সময় থেকেই পর্যটকদের মূল আকর্ষণ ছিল তিস্তায় নৌকা বিহার।

সম্প্রতি বিদেশের সিডনি ব্রিজের অনুকরণে একটি ব্রিজ বানানো হয়েছে গাজোল ডোবায়। নদীর পাড়ের খাবার-দাবার থেজে শুরু করে প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য, পরিযায়ী পাখিদের আনাগোনা, পরিবেশের বুক চিরে বয়ে যাওয়া তিস্তায় নৌকা বিহার সব মিলিয়ে পর্যটকদের মনমুগ্ধ হত এখানে এলেই।কিন্তু, আচমকাই ছন্দপতন হল জুন মাস থেকে। কোনও অজ্ঞাত কারণে স্থানীয় প্রশাসনের মৌখিক কথাতে বন্ধ হয়ে গেল নৌকা বিহার।

আরও পড়ুন:গভীর রাত, রিসর্টের গেটে ও কে! গায়ে কাঁটা দেওয়া ভিডিও

যার জেরে অনাহারে দিন কাটছে কয়েকশো পরিবারের,যারা নৌকার মাঝি পেশার সঙ্গে যুক্ত রয়েছেন। একদিকে যেমন তাদের অর্থনৈতিক সংকটের মুখে পড়তে হচ্ছে। অন্যদিকে, পর্যটকদের মুখে বিষন্নতার ছবি উঠে আসছে। এ বিষয়ে নৌকার মাঝিদের সঙ্গে কথা বলে জানা যায়, হঠাৎ করে ভোটের ফল ঘোষণার পর থেকেই স্থানীয় প্রশাসনের মৌখিক বার্তায় বন্ধ করে দেওয়া হল এই নৌকা বিহার। কি কারণ তা এখন তাও স্পষ্ট নয়।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুরজিৎ দে