কলেজে ভর্তির অভিন্ন পোর্টালে কত আবেদন?

West Bengal College Admission Portal: বাংলার কলেজে পড়তে ভিন্ন রাজ্যের পড়ুয়াদের হিড়িক, কত পড়ুয়ার আবেদন জানেন? হা হয়ে যাবেন

কলকাতা: বাংলার কলেজগুলিতে অন্য রাজ্যের পড়ুয়াদের পড়ার আগ্রহ তুঙ্গে। স্নাতক স্তরে অভিন্ন পোর্টালে প্রায় ২৬টি রাজ্য থেকে পড়ুয়ারা আবেদন করেছেন। যার মধ্যে রয়েছে বিহার, অসম, উত্তরপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্যগুলি থেকে ২৫ হাজারেরও বেশি আবেদন। রাজ্যে পড়ার জন্য আবেদন এসেছে গুজরাত, রাজস্থান, মহারাষ্ট্র থেকেও।

সূত্রের খবর, গত ২৪ জুন থেকে এখনও পর্যন্ত এ রাজ্যের কলেজগুলিতে ভর্তির জন্য তৈরি কেন্দ্রীয় অনলাইন পোর্টালে ৮৭ হাজার ০১০টি আবেদন জমা পড়েছে। এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। বুধবার শিক্ষামন্ত্রী তাঁর এক্স হ্যান্ডেলের পোস্টে লেখেন, শুধু এ রাজ্যই নয় গুজরাট, উত্তরপ্রদেশ, কর্নাটক, মহারাষ্ট্র ও বিহার থেকেও এ রাজ্যের কলেজগুলোতে ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র জমা পড়েছে।

আরও পড়ুন: IIT-কে রীতিমতো টক্কর, এই কলেজে পড়ে মিলল ৮৫ লক্ষ টাকা প্যাকেজের চাকরি! কীভাবে ভর্তি?

শিক্ষা দফতর জানিয়েছে, ২৪ জুন ২০২৪ থেকে কলেজে ভর্তির রেজিস্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশন চলবে ৭ জুলাই পর্যন্ত। ১২ থেকে ১৮ জুলাই সিট প্রকাশ করে ভর্তিপ্রক্রিয়া শুরু করবে কলেজগুলি। ৭ অগাস্টের মধ্যে ভর্তির সমস্ত প্রক্রিয়া শেষ করতে হবে। পোর্টালের মাধ্যমে পড়ুয়ারা একসঙ্গে সর্বোচ্চ ২৫টি কলেজে ভর্তির আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: CAT ছাড়াই MBA! রইল ১৫ পরীক্ষার নাম-পরীক্ষার সময়-কোর্স-কলেজের খোঁজ, জানুন

জানা গিয়েছে, বিনামূল্যে ভর্তির ফর্ম পূরণ করা যাবে। পড়ুয়া স্থানীয় ব্লক স্থানীয় কিয়স্কে (বিএসকে) গিয়েও ফর্ম পূরণ করতে পারবেন। চলতি শিক্ষাবর্ষ থেকে কলেজ ভিত্তিক অনলাইন এ ভর্তি নয়, কেন্দ্রীয় ভাবেই অনলাইনে কলেজে ছাত্র ভর্তি করবে রাজ্য। স্নাতক স্তরে কেন্দ্রীয় ভাবেই অনলাইনে ছাত্র ভর্তি করবে রাজ্য। এর জেরে কলেজগুলির হাতে ছাত্র ভর্তির মেধাতালিকা তৈরি নিয়ে কোনও ক্ষমতা থাকবে না। কলেজে ভর্তিতে দুর্নীতি আটকাতেই এই প্রক্রিয়া চালু হয়েছে।