Jagannath Yatra: মহাকাল নগরীতে মহা-আয়োজন! আগামী ৭ জুলাই থেকে শুরু উৎসব; দেখে নিন দিনক্ষণ

আগামী ৭ জুলাই বার হবে জগন্নাথ যাত্রা। যার জন্য সারা দেশে আনন্দের আবহ লক্ষ্য করা যাচ্ছে। রাজধানী ভোপালেও চলছে উৎসব উদযাপনের পরিবেশ। আগামী ৭ জুলাই থেকে মধ্যপ্রদেশে অনেক বড় উৎসবের আয়োজন করা হচ্ছে। বিভিন্ন মন্দির এবং সমাজের পক্ষ থেকে বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

জানিয়ে রাখা ভাল যে, আগামী ৬ জুলাই শুরু হতে চলেছে আষাঢ় গুপ্ত নবরাত্রি। আর আগামী ৭ জুলাই ভগবান জগন্নাথদেবের রথযাত্রা বার হবে। এদিকে আগামী ১৭ জুলাই থেকে শুরু হতে চলেছে দেবশয়নী একাদশী এবং চতুর্মাস। এর পাশাপাশি মহরমের তাজিয়া মিছিলও বার করা হবে। আবার আগামী ২১ জুলাই পড়েছে গুরু পূর্ণিমা। আর সাওয়ান শুরু হচ্ছে আগামী ২২ তারিখ থেকে। যদি শুভ কোনও সামগ্রী কিনতে হয়, তাহলে তার জন্য ১৭ থেকে ২৬ জুলাই পর্যন্ত থাকবে অমৃত সিদ্ধি যোগ।

কোথা থেকে যাত্রা শুরু হবে:

আগামী ৭ জুলাই সকাল ১১টা নাগাদ জগদীশ মন্দির, শান্তি নগর, গৌর রাধা মদন, গোপাল মন্দির, উৎকল সমাজ মন্দির, জওহর চক, মানস ভবন আর ভেল ইস্কন দ্বারা রানি কমলাপতি স্টেশন থেকে জগন্নাথ রথ যাত্রা বার করা হবে।

আরও পড়ুন: চার নাতি-নাতনিকে নিয়ে আদরে বুঁদ! মুকেশ এবং নীতা আম্বানির এই ভিডিও হাসি ফোটাবেই

আরও পড়ুন: এ কী হল! ৪০ জন খুদে পড়ুয়া নিয়ে সজোরে ধাক্কা মারল বাস… মর্মান্তিক দুর্ঘটনা

কোন দিন হবে এই কার্যক্রম:

রাজ্যের রাজধানীতে একের পর এক ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আগামী ১৬ জুলাই সকাল ১১টা নাগাদ ইসরানী মার্কেটে ঝুলেলাল চালিসা মহোৎসব পালিত হবে। এরপর ১৭ তারিখ দুপুর ১টা থেকে পুরনো শহরের বিভিন্ন জায়গা থেকে তাজিয়া বার করা হবে। আগামী ২২ জুলাই শ্রাবণ মাসের প্রথম সোমবার। যেদিন শিবালয়গুলিতে অভিষেক এবং পূজা-পাঠ করা হবে।

এই সম্প্রদায়ের উৎসবও পালিত হবে:

আগামী ১৭ জুলাই বিকাল ৪টে থেকে সমগ্র মরাঠি সমাজ ১১০০ কোয়ার্টারে অবস্থিত গণেশ মন্দির থেকে একটি যাত্রা বার করবে। আগামী ২০ জুলাই তুলসী বিহারে বিকাল ৪টে থেকে বৌদ্ধ সমাজের পক্ষ থেকে বৈঠক চতুর্মার্স শুরু হবে। আগামী ২১ জুলাই সকাল ১১টা থেকে এমপি নগর জোন ১-এর পাল ভবনে পাল সমাজের পরিচয় সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামী ২৮ জুলাই দুপুর ১২টা নাগাদ অরেরা সিন্ধি সমাজের পক্ষ থেকে একটি বৈঠকের আয়োজন করা হয়েছে।