নরেন্দ্র মোদির সঙ্গে আলাপচারিতায় বিরাট কোহলি

Virat Kohli and Narendra Modi: ‘‘অহঙ্কার আ যাতা হ্যায়’’- নরেন্দ্র মোদির কাছে অকপট স্বীকারোক্তি বিরাট কোহলির, কেন বললেন এমন কথা

নয়াদিল্লি: নিজেকে নিয়ে যে গর্ব অনুভব করতেন,  তার সেই অহং বোধ চূর্ণ হয়ে গেছে৷  বিরাট কোহলি স্বীকার করেছেন যে সাম্প্রতিক টি-টোয়েন্টি বিশ্বকাপে যেখানে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল সেখানে সেভাবে রান না পাওয়ায় তাঁর ‘অহং’ হ্রাস পেয়েছেন। কোহলি তার স্বাভাবিক সেরা ফর্মে ছিলেন না৷  কারণ তিনি কম স্কোরে আউট হচ্ছিলেন, এমনকি অন্য  ওপেনার এবং দলের অধিনায়ক রোহিত শর্মা দারুণ ফর্ম বজায় রেখেছিলেন টুর্নামেন্টে৷

কোহলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি আলাপচারিতার সময় তাঁর রান পাওয়ার জন্য লড়াইয়ের বিষয়ে মুখ খোলেন৷  যিনি বৃহস্পতিবার সকালে তাঁর সরকারি বাসভবনে ভারতের বিশ্বকাপ জয়ী দলকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

“প্রথমত, আমাদের আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ,” – কোহলি এইভাবেই কৃতজ্ঞতা জানান৷ “এই দিনটি (টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল) সবসময় আমার সঙ্গে থাকবে কারণ পুরো টুর্নামেন্টের সময়, আমি (দলের জন্য) যে পর্যায়ে চেয়েছিলাম সেভাবে অবদান রাখতে পারিনি।’’

আরও পড়ুন – Magic Leaves: ডায়াবেটিসের যম, হজমশক্তিকে কার্যকরী করতে এই পাতা মোক্ষম দাওয়াই, কিন্তু কীভাবে খেলে সবচেয়ে বড় লাভ

তিনি আরও বলেন, “একটা পয়েন্ট ছিল যখন আমি রাহুল ভাইকে বলেছিলাম যে আমি এখন পর্যন্ত নিজের এবং দলের প্রতি সুবিচার করছি না।’’ তিনি উত্তর দিয়েছিলেন ‘‘যখন পরিস্থিতি দাবি করবে, আমি আত্মবিশ্বাসী যে তুমি পারফর্ম করবে৷’’ তাই আমি যে ধরনের টুর্নামেন্ট করেছি, আমি আত্মবিশ্বাসী ছিলাম না যে ফাইনালের সময় আমি যেভাবে ব্যাট করতে চেয়েছিলাম।

—- Polls module would be displayed here —-

কোহলি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে রোহিতের সঙ্গে যে কথা বলেছিলেন তা প্রকাশ করেছিলেন ম্যাচের প্রথম ওভারে মার্কো জ্যানসেনের বল করার পরে তিনি তিনটি বাউন্ডারি মেরেছিলেন।

 

“সুতরাং আমি যখন চারটি ডেলিভারিতে তিনটি চার মারলাম তখন আমি রোহিতকে বলেছিলাম যে ‘এটা কী খেলা! একদিন আপনি মনে করেন যে একক রান করতে পারছেন না এবং তারপরে যখন সবকিছু কাজ করা শুরু হবে তখন আরেকটি হবে। তাই, যখন আমরা তিন উইকেট হারিয়ে ফেলি, তখন আমাকে পরিস্থিতির কাছে আত্মসমর্পণ করতে হয়েছিল। আমি শুধুমাত্র দলের জন্য কী গুরুত্বপূর্ণ তার উপর দৃষ্টি নিবদ্ধ করেছিলাম, “কোহলি স্মরণ করেন।

“আমি অনুভব করেছি যে আমাকে সেই অঞ্চলে ঠেলে দেওয়া হয়েছে এবং আমি এর পিছনে কারণ ব্যাখ্যা করতে পারব না। পরে বুঝলাম, ভাগ্যে যা আছে তাই হবে। তাই যে পদ্ধতিতে আমরা ম্যাচ জিতেছি, তা কীভাবে ঘুরে দাঁড়িয়েছে। আমাদের মনের মধ্য দিয়ে কী চলছে তা আমরা ব্যাখ্যা করতে পারি না। এক পর্যায়ে আমরা আশা হারিয়ে ফেলেছিলাম তখন হার্দিক সেই উইকেটটি নিয়েছিলেন (হেনরিক ক্লাসেনের)। তারপর আমরা প্রতিটি ডেলিভারির সাথে খাঁজে ফিরে গেলাম। এত বড় অনুষ্ঠানে অবদান রাখতে পেরে আমি খুশি। আমি এটি কখনই ভুলব না,” তিনি যোগ করেছেন।

“এমন কিছু মুহূর্ত আছে যখন প্রত্যেকে নিজের উপর তাদের বিশ্বাস বজায় রাখে এবং এটি কখনও কখনও চালিকা শক্তি হয়ে ওঠে। তবে আমাকে বলুন, আপনার পরিবারের প্রতিক্রিয়া কেমন ছিল?” তিনি জিজ্ঞাসা.

কোহলি বলেছেন, সময় অঞ্চলের পার্থক্যের কারণে, তিনি তার পরিবারের সাথে খুব বেশি যোগাযোগ করতে সক্ষম হননি।“ভালো কথা হল, সময়ের মধ্যে একটা বড় পার্থক্য ছিল তাই আমি আমার পরিবারের সাথে বেশি কথা বলিনি। আমার মা উদ্বিগ্ন হয়ে পড়ে,” কোহলি বলেছিলেন।

কোহলি প্রকাশ করেছেন যে তিনি বুঝতে পেরেছেন যে তার অহংকার দখল করে নিয়েছে এবং দলের সুবিধার জন্য তাকে এটি সরিয়ে রাখা দরকার।

“আমি বুঝতে পেরেছি যখন আপনি অনুভব করেন যে আপনি কিছু করতে পারেন, আপনার অহংকার দখল করে নেয় এবং গেমটি আপনার কাছ থেকে দূরে চলে যায়। আমাকে আমার অহংকে দূরে রাখতে হয়েছিল। পরিস্থিতি এমন ছিল যে দলের জন্য আমার গর্বকে একপাশে রাখতে হয়েছিল। আপনি যখন খেলাকে সম্মান করেন, তখন এটি আপনাকে সম্মান করে। তাই আমি যা অভিজ্ঞতা করেছি, “তিনি বলেছিলেন।