চকবাজারের ইলিশ মাছ

Hilsa Fish News: ইলিশ-আতঙ্ক বাঁকুড়ায়! মাছ রাখতে ভয় ব্যবসায়ীদের, কী ঘটেছে বাঙালির প্রিয় মাছ নিয়ে

বাঁকুড়া: চোর যদি ইলিশ মাছ খেতে ভালবাসে, তাহলে সমস্যার মুখে পড়তে হতে পারে বাঁকুড়ার ইলিশ-প্রেমীদের। এমনটাই ইঙ্গিত দিলেন মাছ ব্যবসায়ীরা। বাঁকুড়া শহরে এমন এক অদ্ভুত ঘটনা ঘটেছে যার জন্য ইলিশের ভবিষ্যৎ অনিশ্চিত। টাকা চুরি, গয়না চুরি, গাড়ি চুরি থেকে শুরু করে ঘরের তালা ভেঙে সর্বস্ব লুটপাট, এসব শুনতেই অভ্যস্ত সাধারণ মানুষ। তবে বাঁকুড়ায় চুরি হয়েছে ইলিশ মাছ। আর তার জন্যই ইলিশ রাখতে ভয় পাচ্ছেন মাছ ব্যবসায়ীরা।

বাঁকুড়া ইলিশ প্রেমীদের মুখে ইলিশ মাছ তুলে দেবেন কারা? ব্যবসায়ীরা যদি ভয় পেয়ে পিছিয়ে যান, তাহলে কীভাবে বাঁকুড়ার মানুষের পাতে পড়বে সুস্বাদু ইলিশ? ঘটনাটি বৃহস্পতিবার রাতের। বাঁকুড়া শহরের চকবাজারের দোকানে মজুত থাকা ইলিশ মাছ-সহ নগদ টাকা নিয়ে চম্পট দিল চোরের দল। আর তারপর থেকেই যেন এক প্রকার ইলিশ-আতঙ্কে ভুগছেন ব্যবসায়ীরা। ইলিশ রাখতেই ভয় পাচ্ছেন এবার।

আরও পড়ুন: বর্ষায় সংক্রমণের রোগ! সারা গায়ে দাগ, চুলকানি… চিকিৎসকের থেকে জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন

অন্যান্য দিনের মতো বৃহস্পতিবার রাতে দোকান বন্ধ করে বাড়ি চলে যান চক বাজারের ব্যবসায়ীরা। পরে রাতেই তাঁরা খবর পান ডিম ও মাছের চারটি দোকানের তালা ভেঙে সর্বস্ব লুঠ করে নিয়ে গিয়েছে চোরের দল। মাছ ব্যবসায়ী মনসা ধীবরের দোকানের তালা ভেঙে আনুমানিক নগদ ১০ হাজার টাকা-সহ দোকানে মজুত থাকা বেশ কিছু ইলিশ, ভেটকি-সহ অন্যান্য মাছ চূরি গিয়েছে। ঘটনার পর রাতে ইলিশ রাখতেই ভয় পাচ্ছেন ব্যবসায়ীরা।

রসনাতৃপ্তি নাকি অন্যকিছু? চোরের উদ্দেশ্য বোঝা দায়। এক মাছ ব্যবসায়ী জানান, ”প্রতিদিন ৫০-৬০ হাজার টাকার ইলিশ রাখি দোকানে। যদি চুরি হয়, তাহলে সব শেষ। সেই আতঙ্কেই রয়েছি। চাইছি যাতে প্রশাসন কিছু করে।”

বাঙালি তথা বাঁকুড়াবাসীর ইলিশ প্রেম নিবিড়। বাজারদর ১৫০০ টাকা কিলো চললেও নিমেষে শেষ হয়ে যায় ইলিশ মাছ। আর সেই মাছেই যেন কোপ পড়ল চোরের দলের। রাতদুপুরে ইলিশ মাছ চুরি করে এক প্রকার অবাক করে দিল সকলকে। চোখে আঙুল দিয়ে প্রশ্ন তুলল নিরাপত্তা এবং সুরক্ষার দিকে।

নীলাঞ্জন ব্যানার্জী