প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, শাশ্বত চট্টোপাধ্যায়

Prosenjit-Saswata: তেলুগু ভাষায় ‘কল্কি’-তে নিজেই ডাবিং করেছেন শাশ্বত, তথ্য দিয়ে প্রশংসায় পঞ্চমুখ প্রসেনজিৎ

মুম্বই: বিভাজন মিটছে উত্তর ও দক্ষিণের। ভারতের দুই পর্বের মধ্যে এখন শিল্পের মিলনমেলা। পিছিয়ে নেই বাংলাও। বাঙালি শিল্পীরাও এখন পূর্ব থেকে পশ্চিমে, পূর্ব থেকে দক্ষিণে পাড়ি দিচ্ছেন অভিনয়ের জন্য। আর ভাষা সেখানে কোনও বাধা নয়। আবারও প্রমাণ করলেন বাঙালির গর্ব শাশ্বত চট্টোপাধ্যায়।

প্যান ইন্ডিয়ান ছবি ‘কল্কি ২৮৯৮ এডি’-তে শাশ্বতর জয়জয়কার। নাগ অশ্বিনের পরিচালনায় বাঙালি অভিনেতা কমান্ডার মানসের ভূমিকায় অভিনয় করেছেন। যিনি সুপ্রিম ইয়াসকিনের (কমল হাসানের চরিত্র) সহযোগী হিসেবে কাজ করেন।

সম্প্রতি News18 Showsha-র সঙ্গে কথা বলার সময়ে বাংলা সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায় শাশ্বত চট্টোপাধ্যায়ের অগাধ প্রশংসা করেন। ‘খাকি: দ্য বেঙ্গল চ্যাপ্টার’-এর শ্যুটিংয়ে ব্যস্ত প্রসেনজিৎ। আর তাই এখনও ‘কল্কি ২৮৯৮ এডি’ ছবিটি দেখে উঠতে পারেননি। ‘খাকি: দ্য বেঙ্গল চ্যাপ্টার’-এ প্রসেনজিৎ এবং শাশ্বত একে অপরের সঙ্গে কাজ করছেন। নিজের সহ-অভিনেতার প্রশংসা করতে দ্বিধাবোধ করেননি প্রসেনজিৎ।

আরও পড়ুন: বর্ষায় সংক্রমণের রোগ! সারা গায়ে দাগ, চুলকানি… চিকিৎসকের থেকে জেনে নিন কীভাবে প্রতিরোধ করবেন

প্রসেনজিতের কথায়, “আমি এখনও দেখতে পারিনি কারণ আমি ‘খাকি’র শ্যুটিংয়ে এবং কলকাতায় কিছু প্রচারে ব্যস্ত ছিলাম। কিন্তু আমি সত্যিই ছবিটি দেখতে চাই। শাশ্বতর জন্য খুব খুশি আমি।”

তাঁর কথাতেই জানা যায়, ‘কল্কি ২৮৯৮ এডি’ ছবির নির্মাতারা তেলুগু সংস্করণে শাশ্বতর সংলাপের জন্য ডাবিং শিল্পীকে নিযুক্ত করেননি। তাঁরা শাশ্বতর নিজের গলা, নিজের সংলাপ বলাতেই মুগ্ধ হয়েছেন।

প্রসেনজিৎ বলেন, “শাশ্বত দুর্দান্ত এক অভিনেতা। তেলুগুতে তাঁর লাইনগুলি ডাব করার দরকার পড়েনি। নির্মাতারা বলেন, তাঁরা শাশ্বতর সংলাপ বলাতেই খুশি। নিজের লাইন নিজেই ডাব করবেন শাশ্বত… এই কারণেই আমি মনে করি যে ভাষা আজ আর কোনও বাধা নয়৷ শাশ্বত এবং যিশুর (সেনগুপ্ত) মতো বাঙালি অভিনেতারা এখন ভাল সুযোগ পাচ্ছেন। দুর্দান্ত কাজও করছেন। মালয়ালম অভিনেতারা হিন্দি ছবি করছেন। মরাঠি অভিনেতারা কাজ করছেন দক্ষিণে। আমরা ইরানি এবং স্প্যানিশ ছবি দেখা শুরু করেছি।”