ব্রাজিল বনাম উরুগুয়ে

Brazil vs Uruguay: মিলে গেল রোনাল্ডিনহোর কথা! ১০ জনের উরুগুয়েকে হারাতে পারল না ব্রাজিল, টাইব্রেকারে হেরে বিদায়

‘আমার দেখা সাম্প্রতিককালে সব থেকে খারাপ ব্রাজিল দল এটাই। এত বিশ্রী ফুটবল এর আগে আমি দেখিনি।’ কোপা আমেরিকা ২০২৪ শুরুর আগে ব্রাজিলের বিশ্বজয়ী কিংবদন্তী রোনাল্ডিনহোর এই মন্তব্য ঘিরে কম বিতর্ক হয়নি। বলেছিলেন এই ব্রাজিল দলকে নিয়ে কোনও আশা দেখছেন না। এবার মিলে গেল রোনাল্ডিনহোর ভবিষ্যদ্বাণী। বিশ্বকাপের পর কোপা আমেরিকারও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ব্রাজিল।

একদিকে যেখানে চিরপ্রতিদ্বন্দ্বি দেশ আর্জেন্টিনা গত কোপা জিতেছে, ফিনালিসিমা জিতেছে, বিশ্বকাপ জিতেছে, এবার কোপার সেমি ফাইনালে পৌছে গিয়েছে, সেখানে ১০ জনের উরুগুয়েকে হারাতে পারল না রাফিনা, পাকুয়েতা, এনড্রিক, রড্রিগোরা। ম্যাচের ইনজুরি টাইম নিয়ে শেষ ২০ মিনিটের বেশি সময় ১০ জনে খেলেছে উরুগুয়ে। তারপর ব্রাজিলের নির্বিষ ফুটবল দেখে হতবাক সকলেই।

যদিও ম্যাচের অধিকাংশ সময় বলের দখল ছিল ব্রাজিলের নিয়ন্ত্রণে। তবু উরুগুয়ের রক্ষণ ভেদ করে গোলের সুযোগ তৈরি করতে পারেনি তারা। নির্ধারিত সময়ে স্কোর লাইন গোলশূন্য থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে প্রথম ৩টি শটের মধ্যে দুটি শটই মিস করে বসেন এডের মিলিতাও এবং ডগলাস লুইস। পেনাল্টি শুট আউটে চতুর্থ শট উরুগুয়ে মিস করলেও ৪-২ ব্যবধানে ম্যাচ জিততে কোনও অসুবিধা হয়নি ১৫ বারের কোপা চ্যাম্পিয়নদের।

—- Polls module would be displayed here —-

আরও পড়ুনঃ India vs Zimbabwe: বড়দের বিশ্বজয়ের পরই ছোটদের বিপর্যয়! জিম্বাবোয়ের বিরুদ্ধে একাধিক লজ্জার রেকর্ড ভারতের

প্রসঙ্গত, সাম্প্রতিক সময় ব্রাজিল ফুটবলের সময়টা একেবারেই ভাল যাচ্ছে না। গত কোপায় আর্জেন্টিনার কাছে ফাইনালে হারতে হয়েছিল। বিশ্বকাপেও শেষ আট থেকে বিদায় নিয়েছিল সেলেকাওরা। এবার কোপাতেও হতাশ করল সাম্বা ব্রিগেড। দক্ষিণ আমেরিকা বিশ্বকাপ কোয়ালিফায়ারেও খুব একটা ভাল জায়গায় নেই ব্রাজিল দল। ফলে চিন্তা ও উদ্বেগ ক্রমশ বাড়ছে ফ্যানেদের।