সুস্থ জীবনে আয়রন ম্যান

North 24 Parganas News: হাবড়ার ‘আয়রন ম্যান’কে সুস্থ জীবনে ফেরানোর উদ্যোগ, শরীর থেকে ছাড়ানো হল কয়েক কিলো তার

উত্তর ২৪ পরগনা: অবশেষে শিকলমুক্ত হল হাবড়ার আয়রন ম্যান। বেশ কয়েক বছর ধরেই হাবড়ার দু’নম্বর রেলগেট এলাকায় ঘোরাফেরা করতে দেখা যেত এই ভবঘুরেকে। তার গলা সহ হাত পায়ে জড়ানো থাকতো লোহা-সহ বিভিন্ন ধাতব তার। আর এই কারণেই এলাকার সকলে তাঁর নাম দিয়েছিলেন ‘আয়রন ম্যান’।

রাস্তাই ছিল তাঁর ঠিকানা। এলাকার মানুষ দু’বেলা দু’মুঠো খেতে দিলে তবেই জুটত খাবার। এভাবেই তার জড়িয়ে বছরের পর বছর থাকায়, গলা ও হাতে রীতিমতো ক্ষত তৈরি হয়। তবে তাতেও নির্বিকার ভবঘুরে। সারাদিন এ প্রান্ত থেকে ওপ্রান্ত ঘুরে বেড়ানোই ছিল তাঁর কাজ। আর রাস্তায় কোন লোহার তার দেখলেই তুলে নিয়ে জড়িয়ে নিতো গলায় হাতে। তার এই মানসিক সমস্যার ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হতেই, এগিয়ে আসেন এলাকার কিছু সহৃদয় ব্যক্তি এবং হাবড়ার পুলিশ প্রশাসন। তাদের উদ্যোগেই অবশেষে শেকল মুক্ত করে সুস্থ জীবনে ফেরানোর চেষ্টা করা হল হাবড়ার এই ভবঘুরেকে। এলাকার পশুপ্রেমী সংগঠনের দুই কর্মী দীর্ঘ প্রায় সাত ঘণ্টা র চেষ্টায় এই ভবঘুরেকে নবজীবন পল্লী এলাকা থেকে উদ্ধার করে শরীরে জড়ানো তার খুলে রীতিমতো স্নান করিয়ে পরিষ্কার করে পাঠান হাবরার বাণীপুর হোমে। আপাতত সেখানেই রয়েছেন এই ভবঘুরে।

তাঁর সঙ্গে কথা বলে জানা যায়, পুরোপুরি মানসিক ভারসাম্যহীন না হলেও, কিছু শারীরিক সমস্যা রয়েছে সেই ব্যক্তির। যার জন্য প্রয়োজন চিকিৎসার। পাশাপাশি উদ্ধারকারীরা তাঁর সঙ্গে কথা বলে জানতে পারেন, ওই ব্যক্তির নাম পবন কুমার, বাড়ি উত্তরপ্রদেশে। কী কারণে তিনি বাড়ি ছাড়লেন! বা হারিয়ে গেলেও পরিবারের খোঁজ চালানোর চেষ্টা করা হবে বলেও প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে। তবে আপাতত এই বন্দিজীবন থেকে আর ১০ জন স্বাভাবিক মানুষের মতোই জীবনযাপন করতে পারবেন পবন। ইতিমধ্যেই তাঁর পূর্বের জীবন থেকে বর্তমান সময়ে ফেরার একটি ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। সমাজে ভবঘুরে ও অসহায় মানুষদের পাশে থেকে এভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংস্থার যুবকদের রীতিমতো কুর্নিশ জানাচ্ছে হাবরার মানুষজন।