Euro 2024 Semifinal France vs Spain: এমবাপ্পেদের গতি ও ইয়ামালদের শিল্পের দ্বৈরথ, ইউরোর সেমিতে ফ্রান্স-স্পেনের মহারণ

মিউনিখ: মঙ্গলবার মধ্যরাতে ইউরো ২০২৪-এর প্রথম সেমিফাইনালে মহারণ। একদিকে প্রতিযোগিতার সবথেকে ধারাবাহিক ও দুরন্ত ফর্মে থাকা স্পেন। অন্যদিকে, প্রত্যাশা অনুয়ায়ী নিজেদের এখনও মেলে ধরতে না পারা ফ্রান্স। তবে ফাইনালে ওঠার লড়াই যে সম্পূর্ণ স্নায়ূর খেলা। প্রতিযোগিতার সব ম্যাচ আর এই ম্যাচ ভিন্ন। ফলে এম বাপ্পে-গ্রিজম্যানদের বিরুদ্ধে মোরাতা, ইয়ামালদের লড়াই দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

এবারের ইউরোতে অনবদ্য ফুটবল খেলেছে স্পেন। চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার লুউজ দে লা ফুয়েন্তের দল। দুরন্ত খেললেও এতবড় মঞ্চে বেশিরভাগ তরুণ খেলোয়ারদের নিয়ে তৈরি স্পেন কতটা নার্ভ ধরে রাখতে পারে বড় ম্যাচের সেটাই দেখার। ২০১২ সালে শেষবার ইউরো জিতেছিল স্প্যানিশ আর্মাডারা। এবার ট্রফির এত কাছে এসে তা হাতছাড়া করতে চাইছে না পেদ্রি-রড্রি-সিমনরা।

অপরদিকে, দিদিয়ের দেঁশ-র মত বিশ্বজয়ী কোচ, এমবাপ্পে, গ্রিজম্যান, কন্তেদের মত তারকা থাকা সত্ত্বেও প্রতিযোগিতার আশানরুপ ফুটবল খেলতে পারেনি ফ্রান্স। এখনও পর্যন্ত পেনাল্টি ছাড়া গোল করতে পারেনি ফ্রান্সের তারকা খোচিত অ্যাটাকিং লাইন। দুটি ম্যাচ বেঁচেছে আত্মঘাতী গোলে। তবে বড় মঞ্চে কীভাবে জ্বলে উঠতে হয় তা জানে গত দুই বিশ্বকাপের ফাইনালিস্ট দল। নিজেদের সেরাটা দিতে তৈরি এমবাপ্পেরা।

আরও পড়ুনঃ Cricket Quiz: ক্রিকেটের ইতিহাসে প্রথম ছয় কে মেরেছিল? উত্তর জানলে আপনি জিনিয়াস

প্রসঙ্গত, ফ্রান্স ও স্পেনের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্য়ান দেখলে সেখানেও হাড্ডাহাড্ডি লড়াই। মোট ৩৫ বারের সাক্ষাতে স্পেন জিতেছে ১৬বার ও ফ্রান্স জিতেছে ১৩ বার। মঙ্গলবার মধ্যরাতে ফ্রান্সের গতি ও স্পেনের শৈল্পিক ফুটবলের লড়াইয়ে কে হাসবে শেষ হাসি, তার উত্তর মিলবে মিউনিখের অ্যালিয়াঞ্জ এরিনায়।