পৃথিবীর ঘোরার অসাধারণ ভিডিও।

Interesting facts of earth rotation: মহাকাশে পৃথিবী কেমন ভাবে ঘোরে জানেন? ভিডিও দেখলে মুগ্ধ হবেন

পৃথিবীর ঘূর্ণন গতি সম্পর্কে আমরা অনেকেই পড়াশোনা করেছি। পৃথিবীর দুই রকমের গতি রয়েছে, পৃথিবী নিজের অক্ষের চারিদিকেও ঘোরে, যেই কারণে দিন-রাত হয়। সেই সঙ্গে পৃথিবী সূর্যের চারিদিকেও ঘোরে নির্দিষ্ট কক্ষপথে। প্রতিটি গ্রহই সূর্যের চারিদিকে ঘোরে। ‍আমরা কি কখনও দেখেছি পৃথিবীকে ঘুরলে কেমন লাগে? সেই সুযোগ খুব একটা পাওয়া যায় না। সম্প্রতি মহাকাশ থেকে পৃথিবীর ঘূর্ণনের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন: বড় মনের পরিচয় দ্রাবিড়ের, ফেরালেন বোর্ডের ২.৫ কোটি, নেবেন সাপোর্ট স্টাফের সমান বোনাস

আরও পড়ুন: আপত্তি অগ্রাহ্য করে কেন সিবিআই তদন্ত? রাজ্যের মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট, খারিজ কেন্দ্রের যুক্তি

শাস্ত্রেও পৃথিবীর গুরুত্ব অনেক। প্রকৃতির সৃষ্টি হয়েছে এই পৃথিবী থেকেই। সেই জন্য বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান এবং ধর্মে গুরুত্ব রয়েছে পৃথিবীর। অনেক ধর্ম এবং সংস্কৃতিতে পৃথিবীকে ঈশ্বর হিসাবেও মানা হয়। পৃথিবী যে নিজের অক্ষের চারিদিকে ঘুরছে তারই একটি ভিডিয়ো এক্স হ্যান্ডলে প্রকাশিত হয়েছে। মার্টিন জি নামে এক ব্যক্তি এই ভিডিও তাঁর ইউটিউব চ্যানেলে দিয়েছেন। যদিও ভিডিওর সত্যতা যাচাই করেনি নিউজ১৮ বাংলা।

পৃথিবীর ঘুর্ণনের এই ভিডিওটি ২০২২ সালের অগস্ট মাসে রেকর্ড করা হয়েছিল। বিজ্ঞানে যাঁরা আগ্রহী তাঁদের কাছে এই ভিডিও মজাদার। ভিডিওতে দেখা যাচ্ছে যে মহাকাশের তারাগুলো স্থির, কিন্তু ঘুরে চলেছে পৃথিবীর সঙ্গে সমগ্র প্রকৃতি।