ব্যবহারকারীদের অজানা গ্রুপে যোগদান থেকে রক্ষা করতে নতুন ফিচার চালু করছে WhatsApp! দেখে নিন এক নজরে

ব্যবহারকারীদের অজানা গ্রুপে যোগদান থেকে রক্ষা করতে নতুন ফিচার চালু করছে WhatsApp; দেখে নিন এক নজরে

WhatsApp একটি নতুন ফিচার চালু করতে চলেছে। এটি ব্যবহারকারীদের একটি গ্রুপে যোগদানের আগে তাদের সম্পর্কে আরও তথ্য দিয়ে সুরক্ষিত রাখতে সাহায্য করবে। এর অর্থ হল পরের বার যখন কোনও অচেনা কেউ, কোনও ইউজারদের একটি WhatsApp গ্রুপে যোগ করবে, তখন সেই ইউজারকে বিশদ বিবরণ দেখানো হবে। যেমন – কে যোগ করেছে, কখন গ্রুপটি তৈরি করা হয়েছিল এবং কে এটি তৈরি করেছে।

মেটা-মালিকানাধীন প্ল্যাটফর্মটি বলেছে যে এই বিশেষ সুরক্ষা ফিচার তৈরি করা হয়েছে, এমন একটি গ্রুপ যা চেনা বা এর অংশ হতে চায় কি না, সেই সম্পর্কে ইউজারদের আরও সচেতন সিদ্ধান্ত নিতে সহায়তা করার উদ্দেশ্যে। WhatsApp ৯ জুলাই মঙ্গলবার একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, “এটি বিশেষভাবে সহায়ক যদি কেউ এখন কারও বা কিছু লোকের সঙ্গে দেখা করে এবং এখনও তাদের ফোন নম্বর নিজেদের ফোনে সেভ করেনি।”

আরও পড়ুন: বলুন তো কোন সালে অক্টোবর মাস ৩১ নয়, ২১ দিনে হয়েছিল? কেন বাদ দেওয়া হয়েছিল ১০ দিন? সত‍্যিটা জানলে মাথা ঘুরে যাবে

যদিও এই ফিচারটি ইতিমধ্যেই কিছু WhatsApp ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হতে পারে। এটি আগামী সপ্তাহগুলিতে সকলের জন্য চালু করা হবে। অজানা WhatsApp গ্রুপে ব্যবহারকারীদের যোগ করার জন্য স্ক্যামাররা পরিচিত। যাতে ক্রিপ্টো বা চাকরির স্ক্যামগুলি পুশ করা যায়। এই আশায় যে কেউ যেন তাদের খপ্পরে পড়ে। এই ধরনের গ্রুপে যুক্ত হওয়ার পরে ব্যবহারকারীরা স্প্যামের শিকার হতে পারে।

তাই, ২০১৯ সালে, WhatsApp তার ব্যবহারকারীদের কোনও গ্রুপে যুক্ত করতে, তার উপর আরও নিয়ন্ত্রণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য ইউজারদের WhatsApp-এর Settings & go to Account অপশনে গিয়ে Privacy > Groups অপশনে যেতে হবে। এরপর সেখানে থাকা তিনটি অপশনের মধ্যে যে কোনও একটি বেছে নিতে হবে। সেই তিনটি অপশন হল – “Everyone,” “My Contacts,” বা “My Contacts Except।”

আরও পড়ুন: পিছু হটবে ডায়াবেটিস… এই কালো দানায় লুকিয়ে সুস্থতার হদিশ, কাছে ঘেঁষবে না নাছোড়বান্দা হাঁপানি

একটি গ্রুপের বাইরে, একজন অপরিচিত ব্যক্তি যখন কাউকে WhatsApp মেসেজ পাঠায় তখন কী হতে পারে? সেই ক্ষেত্রেও, তাৎক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্ম বলেছে, যে অ্যাকাউন্টধারক ইউজারদের টেক্সট করেছে, সেই সম্পর্কে আরও তথ্য সরবরাহ করবে।