থুকপা

Thukpa Recipe: পাহাড়ের জনপ্রিয় খাদ্য থুকপা! রইল সহজেই বাড়িতে বানানোর রেসিপি

জলপাইগুড়ি: পাহাড়ি স্বাদের থুকপা এবার হবে বাড়িতেই! থুকপা পাহাড়ের অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। পাহাড় ঘুর‍তে গিয়ে মোমোর পাশাপাশি থুকপা চেখে দেখেননি এমন মানুষ মেলে না। কিন্তু এই থুকপার স্বাদে কি বারবার পাহাড়ে ছুটবেন? একদমই না তাই রইল সহজে রেসিপি…প্রথমে সামান্য রিফাইন তেল ও নুন সহযোগে ফুটন্ত জলে নুডুলস দিয়ে সেদ্ধ করে জল ঝড়িয়ে রাখতে হবে।

অন্যদিকে, কুকারে পরিমাণ মতো মুরগির মাংস নুন দিয়ে সেদ্ধ করে মাংস গুলো ঝুরো করে নিতে হবে। এবার একটি কড়াইয়ে অল্প রিফাইন তেল গরম করে তাতে রসুন কুচি, পেঁয়াজ পাতার সাদা অংশ কুচি,পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে মুরগির মাংস গুলো যোগ করতে হবে। ভাল করে কষিয়ে নিতে হবে। এবার গাজর, ক্যাপ্সিকাম, আদা কুচি, হলুদ গুঁড়ো, কাশ্মিরী লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, নুন স্বাদ অনুযায়ী, চিলি সস, সয়া সস দিয়ে ফের খুব ভালো করে কষাতে হবে। সব কিছু ঠিক মতো রান্না হয়ে এলে সেদ্ধ চিকেনের স্টকটি যোগ করতে হবে। চিকেন স্টক টি ফুটে এলে পাতি লেবুর রস যোগ করে আঁচ নিভিয়ে দিতে হবে। এবার একটি বড়ো বাটিতে প্রথমে ওই সেদ্ধ নুডুলস গুলো সাজিয়ে দিন। এবার ওপর থেকে সবজি মাংস দিয়ে সেদ্ধ করা স্টকটি ঢেলে দিন। চিকেন থুকপার পরিবেশন সবচেয়ে আকর্ষনীয় ।

সাজানোর জন্য ওপর থেকে সেদ্ধ করে ঝুরো করে রাখা মাংসের টুকরো গুলো ও সামান্য ধনে পাতা কুচি ও পেঁয়াজ পাতা কুচি ছড়িয়ে দিলেই একদম তৈরি গরম গরম চিকেন থুকপা। এভাবেই, চিকেন ছাড়াও সবজি দিয়ে ভেজ থুকপা, পনির দিয়ে পনির থুকপা কিংবা সব মিক্স করে মিশ্র থুকপা বাড়িতেই বানিয়ে নিতে পারেন অনায়াসে। থুকপা যে শুধু সুস্বাদু, তাই নয় বেশ পুষ্টিকরও বটে। বেশি তেল মশলা ব্যবহার করা হয় না বলে শরীরের পক্ষেও বেশ উপকারী। কিন্তু বাড়িতে বানাতে ইচ্ছে না করলেও চিন্তা নেই এখন পাহাড়ের পাশাপাশি ডুয়ার্স এবং জলপাইগুড়ি শহরের বিস্তীর্ণ জায়গায় খাবারের দোকানেই মিলছে থুকপা। সাধারণ মানুষের ভিড় এবং চাহিদাই বলে দিচ্ছে নেপালি সম্প্রদায় ছাড়িয়ে তিব্বতি রেসিপি থুকপার জনপ্রিয়তা পৌঁছে গিয়েছে আপামর মানুষের কাছে। বর্ষার ঝিরিঝিরি বৃষ্টির মনোরম পরিবেশে আপনিও কিন্তু চেখে দেখতেই পারেন থুকপার স্বাদ।

সুরজিৎ দে