Nabanna: সরকারি প্রকল্প ঠিক সময়ে কার্যকরী হচ্ছে? বড় সিদ্ধান্ত নবান্নের! তৈরি হচ্ছে নয়া “ইউনিট”

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার সরকারি প্রকল্প সময় ধরে রূপায়নের ওপর গুরুত্ব দিচ্ছেন।এবার সরকারি প্রকল্প সময় ধরে রূপায়ন হচ্ছে কিনা নজরদারিতে রাজ্য “প্রোগ্রাম মনিটারিং ইউনিট” তৈরি করল। প্রশাসনিক কর্মীবর্গ দফতর এই মনিটারিং কমিটি তৈরি করে দেবে।

কমিটির নেতৃত্বে থাকবে পঞ্চায়েত দফতরের সচিব। এছাড়াও পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন দফতরের আধিকারিকদের রাখা হবে এই কমিটিতে। এই কমিটি সরকারি কর্মসূচি ও প্রকল্পের কাজে বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয় ও মূল্যায়ন করবে।

রাজ্যের মুখ্যসচিব সরকারি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে, এই মনিটারিং কমিটির মূল লক্ষ্য তিন। প্রোগ্রাম মনিটারিং কমিটি বিভিন্ন সরকারি দফতর, জেলা প্রশাসন ও প্রকল্প রূপায়ণকারী এজেন্সির সঙ্গে সমন্বয় করবে। কোথাও কাজ আটকে গেলে তা অগ্রাধিকারের ভিত্তিতে সমাধান করবে। পাশাপাশি করতে হবে কাজের মূল্যায়নও।

আরও পড়ুন: প্রবেশিকা পরীক্ষায় শীর্ষে মাওবাদী নেতা! অর্ণবের পিএইচডিতে ‘বাধা’ উপাচার্যের? জট কাটাতে উদ‍্যোগী কুণাল

এই ব্যাপারে মানুষের অভিযোগ থাকলেও আলোচনার মাধ্যমে ত্রুটি বিচ্যুতি খতিয়ে দেখে তারও সমাধান করবে কমিটি। এছাড়াও মনিটারিং কমিটি, দফতর ও এজেন্সির কাছ থেকে কাজে নানা ডেটা বা তথ্য সংগ্রহ গতিশীল করার জন্য পর্যালোচনা চালাবে। বিভিন্ন সরকারি কর্মসূচি ও প্রকল্পের অগ্রগতির প্রতিটি পর্যায়ে রিপোর্ট নিয়মতি মনিটারিং কমিটিকে দিতে হবে। লক্ষ্য, সরকারি প্রকল্পকে সঠিক পথে গতিশীল করে সময়ের কাজ সময়ে শেষ করা।

সম্প্রতি একাধিক প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রকল্পে কাজ সঠিক সময় কেন শেষ হচ্ছে না তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন।ক্ষোভ প্রকাশের পাশাপাশি প্রকল্পের কাজ সঠিক সময় শেষ করার জন্য মুখ্য সচিবকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: YouTube-এ ভিডিও বানিয়েই রোজগার হবে লাখ লাখ টাকা! কত সাবস্ক্রাইবার চাই? এই কাজ করলে তবেই আসবে টাকা, এখনই শিখে নিন

তারপরই এই নির্দেশ বিভিন্ন দফতরকে দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। এই মনিটারিং ইউনিট কিভাবে কাজ করবে তার জন্য কয়েক দফা গাইডলাইন ও দিয়ে দেওয়া হয়েছে। সবমিলিয়ে সরকারি প্রকল্পে কাজগুলিতে যাতে কোন ফাঁক ফোকর না থাকে তার জন্যই এই ইউনিট গঠন বলে মনে করছে প্রশাসনিক মহল।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়