অরিজিত গুহরায় 

Bankura’s Virat Kohli: বাঁকুড়ায় “বিরাট কোহলি”! কিং কোহলিকে দ্রোণাচার্য বানিয়ে বেঙ্গল স্কুল টিমে অরিজিৎ

বাঁকুড়া: বাঁকুড়ার একাদশ শ্রেণির এক ছেলে বিরাট কোহলিকে নিজের অনুপ্রেরণা বানিয়ে খেলছে ক্রিকেট। হুবহু যেন কোহলি, জার্সির কলার তোলা, ব্যাটিংয়ের ধরণ এবং অ্যাটিচুড দেখলে মনে হবে “কিং কোহলি”। কোহলির মতই দৃষ্টিনন্দন কভার ড্রাইভ। একলব্য যেমন দ্রোণাচার্যকে নিজের গুরু বলে মনে করতেন, বাঁকুড়ার অরিজিৎ গুহরায় ঠিক তেমন ভাবেই ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার বিরাট কোহলিকে নিজের অলিখিত গুরু বলে মনে করেন। অরিজিতের বাড়িতে বিরাট কোহলির ছবি এবং পোস্টারের ছড়াছড়ি। শুধু যে ভক্ত তাই নয়। ক্লাস ওয়ান থেকেই ক্রিকেট খেলা শুরু করে অরিজিৎ। অভিজিৎ মাধ্যমিক পর্যন্ত বাঁকুড়ার পুয়াবাগানের বিবেকানন্দ শিক্ষা নিকেতন উচ্চবিদ্যালয়ের ছাত্র ছিলেন। বর্তমানে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্র সে।

তারপর ধীরে ধীরে ক্রিকেটের প্রতি ভালবাসা দৃঢ় থেকে দৃঢ়তর হতে থাকে। অবশেষে অনূর্ধ্ব ১৭ স্কুল বেঙ্গল টিমে সিলেকশন হয় অরিজিতের। আবারও সিলেকশনের মহড়া শুরু হবে খুব শীঘ্রই, এই বছর বিরাট কোহলির ব্যাটিং স্টাইল এবং বিরাটের আক্রমণাত্মক লড়াকু হাবভাবকে পাথেয় করে বাঁকুড়ার নাম আবারও উজ্জ্বল করতে চায় এই ছেলে।

আরও পড়ুন – Cyclonic Circulation: জোড়া সাঁড়াশির ফলা! দুটি ঘূর্ণাবর্তের ফাঁস, সঙ্গে উত্তর-পশ্চিমের বাতাস, নাকাল বৃষ্টিতে কাহিল হবে গোটা বাংলা

সিলেকশনের পর সামান্য সমস্যার সম্মুখীন হয়েছিলেন অরিজিৎ! ইনসুইং বল গুলি খেলতে অসুবিধা হচ্ছিল। যদিও এই বছর ঘুরে দাঁড়িয়েছে বলেই মনে করছেন অরিজিৎ। স্কুল বেঙ্গল টিমে আবারও নিজেকে পাকা করে ম্যাচ জিতিয়ে বাড়ি ফিরতে চায় সে। অরিজিৎ জানায়, “আমার অনুপ্রেরণা বিরাট কোহলি। তাই তাঁর অ্যাটিচিউড এবং ব্যাটিং স্টাইল শেখার চেষ্টা করি। স্কুল বেঙ্গল টিমে সিলেক্ট হওয়া আমার জন্য খুবই গর্বের ব্যাপার। আমার কঠিন পরিশ্রমের ফল পেয়েছি।”

বাঁকুড়া শহরের বাসিন্দা অরিজিত গুহু রায় এর বাবা এবং মা, ছেলের ক্রিকেটের প্রতি ভালোবাসা এবং আনুগত্য দেখে যথেষ্ট খুশি। শুধুমাত্র স্কুল বেঙ্গল টিমই নয়, এরপরে ক্রিকেট খেলে আরও এগিয়ে যাক তাদের সন্তান এমনটাই স্বপ্ন দেখেন তার বাবা-মা। অরিজিতের বাবা অরিন্দম গুহ রায় বলেন, ‘‘পড়াশোনার পাশাপাশি অরিজিৎ ক্রিকেট খেলাটাকে চালিয়ে যাচ্ছে। এবং বড় হয়ে ক্রিকেট নিয়ে এগিয়ে যাক সে এমনটাই চান তিনি।’’

উইকেট কিপার ব্যাটসম্যান অরিজিত গুহ রায় বাঁকুড়া ডিএসএ’তে অনুশীলন করে। ক্লাস ওয়ান থেকেই শুরু করেন ক্রিকেট খেলা। ক্রিকেট খেলতে খেলতে বাঁকুড়ার মানুষকে স্কুল বেঙ্গল টিমের সিলেক্ট হয়ে এক প্রকার দিশা দেখাচ্ছে অরিজিৎ। বাঁকুড়ার খুুদেরা ব্যাট হাতে খুঁজে পাচ্ছে একটি স্থানীয় অনুপ্রেরণা। তবে বছর শেষের আগেই আবার অগ্নিপরীক্ষা রয়েছে অরিজিতের। তার জন্যই প্রস্তুতি নিচ্ছে সে।

Nilanjan Banerjee