টোটো

টোটোর জন্য ভয়ানক পরিস্থিতি জেলায়! নিয়ন্ত্রণে ব্যর্থ প্রশাসন, অভি‌যোগ স্থানীয়দের

কোচবিহার: একটা সময় জেলার বিভিন্ন শহরগুলিতে টোটোর সংখ্যা ছিল খুবই কম। তবে বর্তমানে ক্রমাগত বেড়েই চলেছে টোটোর সংখ্যা। দিন যত যাচ্ছে টোটো ততই বাড়ছে শহরের বুকে।

ক্রমাগত টোটো বেড়ে ওঠার কারণে রীতিমতো অস্বস্তি চরমে উঠেছে সাধারণ মানুষের। বেশিরভাগ টোটো চালকেরা সঠিক নিয়ম মেনে রাস্তায় চলাচল করেন না। এছাড়া অনিয়ন্ত্রিত যান চলাচলের কারণে মাঝেমধ্যেই ট্রাফিক জ্যাম শুরু হয়ে যায় রাস্তায়। দুর্ঘটনাও ঘটতে দেখা যায় প্রায়শই। তবে এই সকল বিষয় নিয়ে এখনো পর্যন্ত পদক্ষেপ গ্রহণ করেনি জেলা প্রশাসন।

আরও পড়ুন- ঘরে সাপ ঢুকেছে? খবরদার…! ‘এই’ ভুল নয়, বিষাক্ত ছোবল থেকে বাঁচতে করুন এই কাজ

এক বাইক চালক ভাস্কর ঘোষ জানান, “টোটো গাড়ির সংখ্যা বেড়েই চলেছে জেলার বুকে। ফলে অনিয়ন্ত্রিত যান চলাচল চোখে পড়ছে শহরে। বিভিন্ন সময় বিভিন্ন দুর্ঘটনা ঘটছে এই টোটো গাড়ির জন্য। তবে জেলা প্রশাসন এই বিষয় নিয়ে একেবারেই উদাসীন। টোটো গাড়ির নির্দিষ্ট রুট ম্যাপ থাকা উচিত। এছাড়াও থাকা উচিত যান চলাচলের ন্যূনতম অভিজ্ঞতা।”

কোচবিহারের এক বাসিন্দা রাজু মন্ডল জানান, “বর্তমান সময়ে যা পরিস্থিতি তাতে শহরের বেশিরভাগ অংশই টোটোর দখলে চলে গিয়েছে। রাস্তা দিয়ে হেটে কিংবা বাইক নিয়ে চলাচল করার কোনও উপায় নেই। এছাড়া কিছু বলতে গেলেই শুরু হয়ে যাচ্ছে দাদাগিরি। একজনের পাশাপাশি আরও দশ জন টোটো চালক এসে হুমকি দিচ্ছে রীতিমতো।”

গাড়ি চালক অরিন্দম সরকার জানান, “কোনও নিয়ম না মেনে চলাচল করার কারণে টোটোর জন্য ক্রমাগত সমস্যা বাড়ছে শহরের রাস্তায়। এই সমস্যা দ্রুত সমাধান করা উচিত জেলা প্রশাসনের।”

আরও পড়ুন- ফুটপাথে ব্যবসা আর নয়, নিজের পুরনো মোটর সাইকেলেই বানিয়ে ফেলুন স্বপ্নের দোকান

জেলা প্রশাসনের কর্তারা একে অপরের দিকে আঙুল তুলতে ব্যস্ত। জেলা প্রশাসন আরটিওর দিকে আঙুল তুলছে। আরটিও পুরসভার দিকে আঙুল তুলছে। তবে আদতে এই সমস্যা সমাধানে কোনও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না সরকারিভাবে।

Sarthak Pandit