Uttar Dinajpur News: আপনি কি প্রেমে পড়তে ভয় পান? অজান্তেই হতে পারেন এই রোগের শিকার! এখনই সাবধান হন

উত্তর দিনাজপুর: আপনি কি প্রেমে পড়তে ভয় পাচ্ছেন? আপনিও ফিলোফোবিয়ায় আক্রান্ত নন তো? পৃথিবীর প্রতিটি মানুষই কিছু না কিছুতে ভয় পায়। এক এক জনের ভয় এক এক রকমের আবার এমন দেখা যায় কেউ কেউ আবার প্রেম করতে ভয় পান ? কোনও সম্পর্কে জড়াতে ভয় পান? পৃথিবীতে অনেক মানুষ আছেন, যাঁরা ভালবাসতে ভয় পান। আসলে, এই লোকেরা অন্যদের সহজে বিশ্বাস করতে পারেন না। কী কারণে প্রেম করতে এত ভয় পান, জেনে নেওয়া যাক। বিশিষ্ট মনোবিদ রঞ্জন দাস জানান,আসলে এটা এক ধরনের মানসিক রোগ। চিকিৎসার ভাষায় একে বলা হয় ফিলোফোবিয়া। এটি আপনাকে ভালোবাসার অভিজ্ঞতা থেকে বিরত রাখতে পারে।

এক কথায় এই ফিলোফোবিয়া কথার অর্থ প্রেমে পড়ার ভয়। এটি এমন একটি সমস্যা যেখানে প্রেমের ক্ষেত্রে মানসিক ভাবে সংযুক্তির ভয় রয়েছে। সাধারণ মানুষের জন্য ভালবাসা পৃথিবীর সবচেয়ে সুন্দর অনুভূতি। কিন্তু এই সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা প্রেমকে ভয়ানক বলে মনে করেন।কারণ একটা সময় জীবনে তাদের বিভিন্ন রকম খারাপ অভিজ্ঞতা সম্মুখীন হতে হয়েছে।

আরও পড়ুন: বর্ষায় ঘরের ধারেকাছেও ঘেষবে না পোকামাকড়! কোনও খরচ ছা়ড়াই হবে কাজ, রইল ৫ টিপস

আরও পড়ুন: পাতের এক কোণে ফেলে রাখেন! গুণে গুণে এক ডজন রোগ সারায় এই পাতা, কোষ্ঠকাঠিন্যের যম

কিছু মানুষ আছেন, যারা খুব স্বাভাবিকভাবেই প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বা ভালবাসার মানুষের কাছে প্রতারণার শিকার হয়ে জীবনে আর কখনওই প্রেমের সম্পর্কে না জড়ানোর সিদ্ধান্ত নেন। কিন্তু এর বাইরে এমনও কিছু মানুষ আছেন, যারা এরকম কোনও অভিজ্ঞতার সম্মুখীন না হয়েও কখনোই প্রেম করতে চান না। এমনকি কেউ তাকে সত্যিই অনেক অনেক ভালবাসে জেনেও তাঁরা তাঁদের সিদ্ধান্তে অটল থাকেন। মগ্ন থাকেন শুধু নিজের ভাবনায়। প্রেম সংক্রান্ত এই ভয়টা কোনও স্বাভাবিক বিষয় নয়।

পিয়া গুপ্তা