স্কচ অ্যাওয়ার্ড পাচ্ছে সহায় অ্যাপ

Purulia News: বিপদে পড়েছেন! ফোনের এক টাচেই আপনার সাহায্যে আসবে জেলা পুলিশ, সঙ্গী সহায় অ্যাপ, এবার পাচ্ছে এই অ্যাওয়ার্ড

পুরুলিয়া : এক আঙুলের স্পর্শেই মুশকিল আসন।‌ উপকৃত হয়েছে কয়েক হাজার মানুষ। পুরুলিয়া জেলা পুলিশের এই সহায় অ্যাপ এবার রাজ্যের মুকুটে নয়া পালক নিয়ে এল। ‌সামাজিক সুরক্ষা থেকে অপরাধ দমন সেইসঙ্গে বুনো হাতি সহ বন্যপ্রাণদের গতিবিধি এসব কিছুই সহায় অ্যাপের বিষয়বস্তু।

আবহাওয়ার পূর্বাভাস, কর্মসংস্থানে সরকারি-বেসরকারি ক্ষেত্রে শূন্য পদ সহ কাজের সুযোগের তথ্য। সরকারি প্রকল্পের সুযোগ, সুবিধা এমনকি ট্রাফিক সচেতনতা, দুর্ঘটনা রোখা, পর্যটনের তথ্য-তালাস সহ কৃষিকাজে পরামর্শ। যাবতীয় বিষয়ের সঠিক তথ্য দিয়ে জঙ্গলমহলে চলমান জীবনের ‘গাইড বুক’ হয়ে ওঠাপুরুলিয়া জেলা পুলিশের অ্যাপ ‘সহায়’ পাচ্ছে স্কচ অ্যাওয়ার্ড। শনিবার দিল্লিতে এই পুরস্কার নেওয়ার জন্য ওই সংস্থার তরফে পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছে। নিউ দিল্লির লোধি রোডে ইন্ডিয়া হেবিটেট সেন্টারের সিলভার ওক হলে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই পুরস্কার প্রদানে সম্মান জানানো হবে।

আরও পড়ুন – Diabetes Control Tips: রক্তের নানা সমস্যা, কোলেস্টোরল হবে বশীভূত, ডায়াবেটিস পালাবে পাঁইপাঁই করে, আপনার বাড়ির পাশেই এই গাছের মূলে রয়েছে সর্বশক্তি ওষুধ

পুরুলিয়া জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই পুরস্কার গ্রহণে বিধি মেনে অনুমোদনের জন্য সংশ্লিষ্ট জায়গায় অনুমতি চেয়ে পাঠিয়েছে পুরুলিয়া জেলা পুলিশ। পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, স্কচ অ্যাওয়ার্ড-র স্বীকৃতি হিসাবে আমরা চিঠি পেয়েছি। এই অ্যাপের ব্যবহারের ব্যাপ্তি যাতে আরও বাড়ানো যায় নানাভাবে সেই প্রয়াস আমাদের চলছে। এর আগে একাধিক বিভাগে স্কচ পুরস্কার পেয়েছে রাজ্য। অর্থ, পর্যটন, নারী ও শিশু কল্যাণ, শিক্ষা, শিল্প, বনফতর, মাদ্রাসা, সংখ্যালঘু উন্নয়ন,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, পরিবহন, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড, ক্ষুদ্র ছোট এবং মাঝারি দফতর সহ কলকাতা পুলিশ, বাঁকুড়া ও পুরুলিয়া জেলা প্রশাসন এই পুরস্কার পায়। তবে জেলায় পুলিশের ক্ষেত্রে এই সম্মান এই প্রথম।

সমাজ জীবনের সুরক্ষায় এই অ্যাপ শুধু পুরুলিয়ার মানুষজনই তাদের এন্ড্রয়েড মোবাইলে ডাউনলোড করেছেন এমন নয়। এই জেলায় বেড়াতে আসা পর্যটক থেকে কাজের জন্য আসা মানুষজনও এই অ্যাপ ডাউনলোড করে পরিষেবা পাচ্ছেন। যার সংখ্যাটা ১৫ হাজারের বেশি। এই জেলার নিরিখে সক্রিয় ইউজারের সংখ্যা বৃহস্পতিবার পর্যন্ত৩ লক্ষ ৮ হাজার ২৩৩ জন। রেজিস্ট্রেশন করেছেন জেলার ৫ লক্ষ ৫৬ হাজার ৭২৭ জন। ‘সহায়’-এ পরিষেবা পেতে গত দেড় বছরে এখনও পর্যন্ত আবেদন জানানো হয়েছে ১৫ হাজারেরও বেশি। তার মধ্যে ৯৫৭টি উল্লেখযোগ্য। ২০২২ সালের ২৪শে ডিসেম্বর এই অ্যাপ পথ চলা শুরু করে। এর বর্ষপূর্তিতেতে এই অ্যাপ আরও ছড়িয়ে দিতে ফুটবল টুর্নামেন্টও শুরু হয়েছে। চলতি মাসেই যার ফাইনাল।

অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোরে ‘সহায়’, পুরুলিয়া জেলা পুলিশ টাইপ করলেই সহজে ডাউনলোড হয়ে যাবে। রেজিস্টার করতে হবে নাম, মোবাইল নম্বর বাড়ির ঠিকানা সহ কিছু তথ্য। অ্যাপের এসওএস বাটনে স্পর্শ করলেই জরুরিকালীন ভিত্তিতে পুলিশি সহায়তা চাওয়ার অপশন আসবে। কম খরচে তৈরি হওয়া এই অ্যাপ ব্যক্তিগত প্রয়োজন থেকে সমাজের বৃহৎ কাজে জঙ্গলমহলের মানুষজনের সহায়ক হয়ে ওঠার জন্যই জাতীয় পুরস্কারের বিশেষ স্বীকৃত হয়েছে।

Sharmistha Banerjee