Spain vs England Euro 2024 Final: ইংরেজদের হারাতে তৈরি ফুয়েন্তের রণনীতি! পাল্টা মাস্টার স্ট্রোক তৈরি সাউথগেটের! প্রেস্টিজ ফাইটে জিতবে কে

বার্লিন: রবিবার মধ্যরাতে ইউরোপের দুই শক্তিধর দেশের শ্রেষ্ঠত্ব প্রমাণের দ্বৈরথ। বার্লিনে ইউরো ২০২৪-এর ফাইনালে মুখোমুখি স্পেন ও ইংল্যান্ড। মেগা ফাইনাল ঘিরে চড়ছে পারদ। ইয়ামাল-অলমো বনাম হ্যারি কেন-বেলিংহ্যামদের লড়াই দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব। আরও একটি লড়াই চলবে মাঠের বাইরে। দুই দলের কোচ গ্যারেথ সাউথগেট ও লুই দে লা ফুয়েন্তের স্ট্র্যাটেজির লড়াই।

২০০৮ থেকে ২০১২ ইউরোপের ফুটবলকে শাসন করেছে স্পেন। ইনিয়েস্তা-জাভি-ক্যাসিয়াসদের দল স্পেনের ফুটবলে স্বর্ণযুগ নিয়ে এসেছিল। কিন্তু সেই সাম্রাজ্য বেশিদিন ধরে রাখতে পারেনি স্প্যানিশ আর্মাডারা। ২০১৩ সাল থেকেই পতন শুরু হয়ে স্পেনের ফুটবলের। মাঝের দুটি বিশ্বকাপ ও উইরো কাপে শুধুই হতাশা। একটা সময় মনে হয়েছিল স্পেনের তিকিতাকা ফুটবল যা পুরো বিশ্বকে মাতিয়ে তুলেছিল, এদেশে ভাগ বসিয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনার ফ্যানেদের মধ্যেও, তা সব শেষ।

স্পেনের ফুটবলের খারাপ সময়ে দায়িত্ব পান ফুয়েন্তে। শুরুটা ভাল না হলেও স্প্যানিশ ফুটবল সংস্থা আস্থা হারায়নি ফুয়েন্তের উপর। তিলতিল করে একটা দল গড়ে তোলেন তিনি। তিকিতাকার সঙ্গে মিশিয়ে দেন ইউরোপের পাওয়ার ফুটবল, লাতিন আমেরিকান ঘরানা। গতবছর নেশনস কাপ জয়ের মধ্য দিয়ে স্পেনের ফুটবলের পুনর্জন্ম হয়। এবার ইউরোতে ফুয়েন্তের যে ফুটবল খেলেছে তারা চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার।

ইউরো ২০২৪-এ উনাই সিমন, ইয়ামাল, রদ্রি, লাপোর্তে, অলমোদের ফুটবলের প্রশংসা করেছে গোটা ফুটবল বিশ্ব। এই স্পেন দলটার সবথেকে বড় শক্তি হল কোনও বড় তারকা নির্ভর দল নয়। ফাইনালের আগে ফুয়েন্তে বলেছেন,”আমার হাতে ২৬ জন ফুটবলার রয়েছে এবং আমি ভাগ্যবান যে তারা সবাই স্পেনীয়।” ফাইনালে ইংল্যান্ড রোখার জন্য মাস্টার প্ল্যান তৈরি করেছেন ফুয়েন্তে। আক্রমণাত্মক ফুটবল খেলেই ইংরেজদের হারানোর ছক কষছেন স্প্যানিশ কোচ।

অপরদিকে, ১৯৯৬ সালের ইউরো সেমিফাইনালে টাইব্রেকার মিসের ক্ষত এখনও দগদগে গ্যারেথ সাউথগেটের। ২০১৬ সাল থেকে এই দলটার কোচের দায়িত্বে রয়েছেন গ্যারেথ সাউথগেট। এই সময়ে ইংল্যান্ড ফুটবলে বদল এলেও ট্রফির ভাগ্য এখনও খোলেনি। গতবার ইউরো কাপেও ফাইনালে উঠে হারতে হয়েছিল ইংল্যান্ডকে। এবার আর সেই ভুল করতে নারাজ ব্রিটিশ লায়ন্সরা। ফাইনালের আগে ইংল্যান্ড কোচ বলেছেন,”আমরা শুধু একটা প্রতিযোগিতা নিয়ে ভাবিনি। শুধু একমুখী পড়াশোনা করিনি। এই দলটা আলাদা।”

আরও পড়ুনঃ Spain vs England Euro 2024 Final: একে-অপরকে আক্রমণ স্পেন-ইংল্যান্ড ফুটবলারের! ইউরো ফাইনাল ঘিরে বার্লিনে চড়ছে পারদ

তবে, সাউথগেটের সময়ে ইংল্যান্ড দল আগের থেকে অনেক বেশি সংঘবদ্ধ। প্রতিটি বড় প্রতিযোগিতার নকআউটে স্টেজে পৌছেছে। নকআউটে টাইব্রেকারে আগের মত কেঁপে যায় না এই দল। বড় নাম নির্ভরতা থাকলেও তরুণ ফুটবলারদের জায়গা করে দিতে পিছু পা হন না ব্রিটিশ কোচ। স্পেনের বিরুদ্ধেও রক্ষণ সামলে চকিতে আক্রমণে ঝড় তোলার ছক কষছেন সাউথগেট। সব কিছু ঠিক রয়েছে। কথায় বলে শেষ ভাল যার, সব ভাল তার। গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড দলও শেষটা ভাল করার অপেক্ষায়।