পিছোল ডিএ মামলার শুনানি

DA Case West Bengal in Supreme Court: ফের পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি, পুজোর আগে কি সুপ্রিম কোর্টে উঠবে মামলা?

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গেল পশ্চিমবঙ্গের ডিএ মামলার শুনানি। প্রায় চার মাস পরে সোমবার দেশের সর্বোচ্চ আদালতে ডিএ মামলার শুনানি ছিল। বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি ছিল। তবে এদিন ফের পিছিয়ে গেল শুনানি।

আদালতের পর্যবেক্ষণ, দীর্ঘ শুনানির প্রয়োজন। মেরিটে শুনানির প্রয়োজন। তাই শুনানি পিছোল বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চে ফের। এই মামলায় বিস্তারিত শুনানির প্রয়োজন রয়েছে। পুজোর আগে শুনানির আবেদন করেছেন মামলাকারীরা।

আরও পড়ুন: আপনার সন্তান কি স্কুলে বন্ধুর জিনিস নিয়ে বাড়ি চলে আসে? কী করে বন্ধ করবেন চুরি করা? জানুন

এর আগে ১১ বার এই মামলাটি শুনানির জন্য ওঠে। কিন্তু এই মামলায় সুপ্রিম কোর্ট কোনও নির্দেশ দেয়নি। এমতাবস্থায় পুজোর আগে বর্ধিত ডিএ নিয়ে সরকারি কর্মচারীদের নজর ছিল সুপ্রিম কোর্টের দিকে। বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হওয়ার কথা ছিল সোমবার, ১৫ জুলাই ২০২৪।

আরও পড়ুন: পড়লেই কেউ IPS-কেউ IAS অফিসার! বিশ্বের সেরা স্কুলের তালিকায় রয়েছে দেশের এই স্কুল, কোনটি জানেন?

কেন্দ্রীয় হারে এবং বকেয়া মহার্ঘ ভাতা বা ডিএর দাবিতে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। ২০২২ সালের ২০ মে উচ্চ আদালত রাজ্যকে কর্মচারীদের কেন্দ্রের সমতুল ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয়। হাই কোর্টে জয়ী হয় রাজ্য সরকারি কর্মীদের কনফেডারেশন, ইউনিটি ফোরাম এবং সরকারি কর্মচারী পরিষদ। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য।

মৈত্রেয়ী ভট্টাচার্য