তৃণমূল কংগ্রেস

TMC: জয় চাই আরও ছয় উপনির্বাচনে! কেন্দ্রে কেন্দ্রে কোমর বেঁধে নেমে পড়ল তৃণমূল কংগ্রেস

কলকাতা: সামনে বিধানসভার আরও ছ’টি উপনির্বাচন। এর মধ্যে উত্তরবঙ্গের দুই আসন রয়েছে। তার একটি আবার বিজেপির দখলে ছিল। অন্যটি তৃণমূলের। তবে উপনির্বাচন ঘোষণা হবার আগেই ছয় কেন্দ্রে কোমর বেঁধে লড়ার প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল কংগ্রেস।

রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচনের ফল প্রকাশ হয়েছে। তাতে মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ ও রায়গঞ্জ আসনে জয়ী হয়েছে তৃণমূল। এর আগে বরানগর, ভগোবানগোলা বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচন হয়েছিল। তাতেও দু’টি আসনে জয় পায় জোড়াফুল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর থেকে রাজ্যের যে সমস্ত বিধানসভা আসনে উপ নির্বাচন হয়েছে, তার একটিতেও পদ্ম ফোটেনি।

আরও পড়ুন: রক্তাক্ত ভূস্বর্গ! জম্মু-কাশ্মীরের ডোডায় জঙ্গি হামলা! শহিদ ১ অফিসার-সহ ৪ সেনা জওয়ান

ভবানীপুর, শান্তিপুর, খড়দহ, দিনহাটা, গোসাবা, ধূপগুড়ি প্রভৃতি বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন হয়েছিল। সেখানেও বিজেপি জয়ী হতে পারেনি। তাৎপর্যপূর্ণ হল, ২০২৩ সালে মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন হয়েছিল। সেখানে কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস জয়ী হয়েছিলেন। পরে অবশ্য সাগরদিঘি কেন্দ্রের জয়ী বায়রন বিশ্বাস কংগ্রেস ছেড়ে তৃণমূল শিবিরে শামিল হন।

ভোটের ফলাফলে বারবার বিধানসভা ভিত্তিক উপ নির্বাচনে ধরাশায়ী হচ্ছে বিজেপি। সামনেই আরও ছয় বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন হবে। মূলত যে বিধায়করা লোকসভা ভোটে দাঁড়িয়ে সাংসদ নির্বাচন হয়েছেন, তাঁদের ছেড়ে যাওয়া বিধানসভা কেন্দ্রগুলিতে উপ নির্বাচন হবে। সিতাই, মেদিনীপুর, নৈহাটি, তালডাংরা, হাড়োয়া ও মাদারিহাট বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন হবে।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর বৈঠকের ৮ দিনের মাথায় উচ্চ পর্যায়ের বৈঠক, দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে বৈঠকে নবান্ন

মনে করা হচ্ছে দিন কয়েকের মধ্যে এই ছয় কেন্দ্রে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দেবে নির্বাচন কমিশন। ভোটের দিন জানানো হলেই ছয় কেন্দ্রেই জয়ী হতে কোমর বেঁধে ভোটে নামার প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্যের শাসক দল। ছয় কেন্দ্রের মধ্যে ৫ তৃণমূলের দখলে ছিল ২০২১ সালের ভোটে। একমাত্র মাদারিহাট কেন্দ্রে বিজেপি জিতেছিল। কিন্তু তৃণমূল বলছে, উত্তরবঙ্গের আগে ধূপগুড়ির উপ নির্বাচনে জোড়াফুল ফুটেছিল। ফলে মাদারিহাট কেন্দ্রেও জয় আসা অসম্ভব নয়। তৃণমূলের রাজ্য-সহ সভাপতি জয়প্রকাশ মজুমদার বলেন,  আমাদের টার্গেট সবকটা আসন জিতে আসা।