প্ল্যাটফর্ম টিকিটের জন্য আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না, জেনে নিন সহজ উপায়

কলকাতা: লম্বা ট্যুরে যাচ্ছে বন্ধু। তাঁকে ট্রেনে তুলে দিতে গিয়েছেন। কিন্তু প্ল্যাটফর্ম টিকিট কাটতে গিয়ে মাথায় হাত। বিশাল লাইন। এমন পরিস্থিতিতে শুধু সময় নষ্ট হয় তাই নয়, অনেক সমস্যাতেও পড়তে হয়। তবে লাইনে দাঁড়ানোর দিন শেষ। এখন ঘরে বসে কাটা যাবে প্ল্যাটফর্ম টিকিট।

রেলের ইউটিএস অ্যাপে মুশকিল আসান: রেলের ইউটিএস অ্যাপ ইনস্টল করে নিলেই অনলাইনে প্ল্যাটফর্ম টিকিট কাটা যাবে। লম্বা লাইনে আর দাঁড়াতে হবে না। অ্যান্ড্রয়েড এবং আইওএস, উভয় অপারেটিং সিস্টেমেই চলে ইউটিএস অ্যাপ। যাত্রীদের সুবিধার্থে সেন্টার ফর রেলওয়ে রিজার্ভেশন সিস্টেম এই অ্যাপ তৈরি করেছে।

আরও পড়ুন- ফোনে শুধু ‘এই’ দুটি সেটিংস বন্ধ রাখুন, ব্যাটারি চলবে আরও ১-২ ঘন্টা বেশি

ইউটিএস অ্যাপ থেকে প্ল্যাটফর্ম টিকিট কাটার পদ্ধতি: প্রথমে অ্যাপের হোমপেজে গিয়ে ‘প্ল্যাটফর্ম বুকিং’ অপশনে ক্লিক করতে হবে।

এরপর কাগজবিহীন বা কাগজের টিকিট, দুটো অপশনের মধ্যে যে কোনও একটা বেছে নিতে হবে।

এবার যে স্টেশনের প্ল্যাটফর্ম টিকিট গ্রাহক কিনতে চান, সেটা বেছে নিতে হবে। কটা টিকিট কিনবেন, বেছে নিতে হবে তাও। এবার পেমেন্ট অপশন বাছতে হবে। গ্রাহক ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং এবং ইউপিআই-এর মাধ্যমেও পেমেন্ট করতে পারেন।

এবার ‘বুক টিকিট’ অপশনে ক্লিক করতে হবে।

পেমেন্টের পর টিকিট তৈরি হবে। এবং ‘বুকড হিস্ট্রি’ অপশনে গ্রাহক টিকিট দেখতে পাবেন।

টিকিট দেখার জন্য ইউটিএস অ্যাপে ‘শো টিকিট’ অপশনে ক্লিক করা যায়।

গ্রাহক যদি কাগজের টিকিট বেছে নেন, তাহলে স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন বা সাধারণ বুকিং কাউন্টারে অ্যাপে দেওয়া বুকিং আইডি ব্যবহার করে প্রিন্ট করতে পারেন।

মাথায় রাখতে হবে, কাগজবিহীন টিকিট বাতিল করা যায় না। অ্যাপে ‘শো টিকিট’ ফিচার ব্যবহার করে গ্রাহক তা টিকিট পরীক্ষক বা টিকিট কালেক্টরকে দেখাতে পারেন।

আরও পড়ুন- ফোনে ভুলবশত কোনও নম্বর মুছে ফেলেছেন? ফিরে পাবেন কীভাবে, জেনে নিন

স্টেশনে অপ্রয়োজনীয় ভিড় এড়াতেই প্ল্যাটফর্ম টিকিট চালু হয়। যাদের দরকার একমাত্র তাঁরাই যেন স্টেশনে যান, এটা নিশ্চিত করার জন্যই এই ব্যবস্থা। যাইহোক অনলাইনে প্ল্যাটফর্ম টিকিট কাটার আরও একটা সুবিধা রয়েছে। ইউটিএস অ্যাপ ইউজারদের আর–ওয়ালেট রিচার্জে ৩ শতাংশ বোনাস দেওয়া হয়।