গরু

Jalpaiguri News: বর্ষার সময় গৃহপালিত গরু-ছাগল ঘনঘন হচ্ছে অসুস্থ? সুস্থ রাখতে করুন এই কাজ

জলপাইগুড়ি: আপনার বাড়িতে গৃহপালিত পোষ্য রয়েছে? রয়েছে গরু-ছাগলের সহ অন্যান্য প্রাণী? তা হলে এই ভুলকরবেন না। সাবধান হোন এখনই। না হলে হতে পারে বড় বিপদ। বাচ্চা জন্মের পর যেমন বাচ্চাদের নির্দিষ্ট বয়সে বয়সে ভ্যাকসিন দেওয়া হয় তেমনই বাড়ির পোষ্য কিংবা গৃহপালিত প্রাণীদেরও ভ্যাকসিন দেওয়া অত্যন্ত জরুরি। তা না হলে গরু আক্রান্ত হতে পারে লাম্পি স্কিন ডিজিস নামক রোগে।

কি এই রোগ? লাম্পি স্কিন ডিজিজ (এলএসডি) হল একটি পক্সভাইরাল রোগ যা গবাদি পশুদের মধ্যে হয়। গায়ের চামড়ায় গুটি গুটি দেখা যায়। বর্তমানে সাধারণ মানুষকে সচেতন করার ফলে এবং পশু চিকিৎসকদের উদ্যোগে ভ্যাকসিনেশন ক্যাম্প এর মধ্য দিয়ে গবাদি পশুদের ভ্যাকসিন দেওয়া হয়।ফলে, মৃত্যুহার সাধারণত কম হলেও রোগাক্রান্ত অবস্থায় দুধ উৎপাদন হ্রাস, গর্ভপাত, বন্ধ্যাত্ব এবং ক্ষতিগ্রস্থ চামড়ার কারণে অর্থনৈতিক ক্ষতি হয় ব্যপক।

এছাড়াও ছাগলের পিপিআর রোগও একটি ভাইরাল ঘটিত রোগ। যেখানে রোগাক্রান্ত ছাগলের নাক মুখ থেকে তরল নির্গত হয় ক্রমাগত এবং মুখে ঘা এর লক্ষণ পরিলক্ষিত হয়। এই রোগের হাত থেকে বাঁচতেও ভ্যাক্সিনেশন অত্যন্ত জরুরি। কিন্তু এখনও গ্রাম বাংলার বহু মানুষ মনে করেন এই ভ্যাকসিন দিলে হয়তো তাদের গবাদি পশুদের শারীরিক ক্ষতি হবে। যা এক্কেবারেই ভিত্তিহীন এবং ভুল ধারণা। তাই সঠিক সময় ভ্যাকসিন এবং এই রোগাক্রান্ত গবাদী প্রাণীদের সঠিক চিকিৎসা না করালে প্রাণীটির মৃত্যু পর্যন্ত হতে পারে এমনটাই আশঙ্কা করছেন বিশিষ্ট পশুচিকিৎসকরা ডক্টর দেবযানি মাঝি।

আরও পড়ুনঃ Lionel Messi: আর্জেন্টিনার হয়ে ফিফার কোন ট্রফি কোনও দিন জেতেনি মেসি? এই তথ্য অনেকের অজানা

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে মোবাইল ভ্যানের মধ্যে দিয়ে বিভিন্ন গ্রাম,ব্লকে গৃহপালিত প্রাণীদের ভ্যাকসিন করানো হচ্ছে। সেখানেও নির্ভয়ে গিয়ে আপনার পশুকে ভ্যাকসিন করান। এই ধরনের ভাইরাসঘটিত সংক্রমণ মূলত বিভিন্ন পতঙ্গ থেকে ছড়ায়। এই তলিকায় রয়েছে মশা এবং বিশেষ প্রজাতির মাছি। এই ধরনের পতঙ্গের মধ্যে যেগুলির শরীরে এই রোগের জীবাণু রয়েছে, তারা রক্তপানের জন্য গরু বা অন্য গবাদি পশুর শরীরে বসলে, সেখান থেকে ছড়িয়ে পড়ে সংক্রমণ। এই রোগের কারণে গরুর দুধের পরিমাণ কমতে পারে। এই রোগ অল্প সবার মধ্যে অন্য বন্ধুর মতো ছড়িয়ে যেতে পারে। তাই অযথা ভয় না পেয়ে সতর্ক হোন এখনই।

সুরজিৎ দে