১১ জনের টোটো

বাজারে এল ‘বিরাট’ টোটো! আরও বাড়বে যানজট! টোটাচালকদের এবার বিরাট লাভ

বাঁকুড়া: একটি টোটোর কী কী সমস্যা থাকতে পারে? মাত্র পাঁচ জন যাত্রী বসতে পারেন! নাকি এক বছরের মধ্যেই কল কব্জা সব ঢিলে হয়ে যায়! এই দুই সমস্যার সমাধান করলেন বাঁকুড়ার চঞ্চল সিং।

এবার তিনি এমন একটি টোটো বানালেন যাতে একটি গোটা ফুটবল টিম খুব সহজেই বসতে পারবে। এছাড়াও বছর গড়াতে না গড়াতেই বাঁকুড়ার তৈরি এই টোটো আর্তনাদ করতেও শুরু করবে না, এমনটাই বলছেন উদ্ভাবক চঞ্চল সিং।

বাঁকুড়ায় ইভি জিপ বানিয়ে খবরের শিরোনামে উঠে এসেছিলেন বাঁকুড়ার সিং মোটোরস৷ এবারও চঞ্চল সিং বানিয়ে ফেলেছেন ১১ আসনের মেগা ইভি টোটো। যা চলবে ব্যাটারিতে। ফলে খরচও নাম মাত্র৷

আরও পড়ুন- WhatsApp-এ শীঘ্রই বড় বদল! ভেরিফায়েড ব্যাজ নিয়ে বিরাট খবর, কারা এই সুবিধে পাবেন

এই অভিনব মেগা টোটোর বডি তৈরি হয়েছে স্টিল দিয়ে। এছাড়াও এই টোটোর সাসপেনশনসও অনেক উন্নত মানের৷ সাধারণ টোটোর তুলনায় রাইডিং কমফর্ট অনেক বেশি।

এমনিতে ব্যাটারি লাইফ ২ থেকে আড়াই বছর। আর যদি আপনি লিথিয়াম ব্যাটারি লাগান, তা হলে তা টানা ৫ বছর চলবে৷ এই মেগা টোটো নিয়ে ব্যবসা করলে লাভের অঙ্কও বাড়বে৷ এমনটাই জানাচ্ছেন এই টোটো তৈরির কারিগর চঞ্চল সিং।

এই মেগা টোটো আপনি চাইলে আপনার ইচ্ছে মতো কাস্টমাইজড করে নিতে পারবেন। ইতিমধ্যেই রাস্তায় চলাচল শুরু হয়ে গেছে এই টোটোর।

বাঁকুড়া জেলার নামের পাশে প্রান্তিক শব্দটি আমরা দেখতে পাই। তবুও বছরের পর বছর নানা রকম প্রতিকূলতা সামাল দিয়ে শিক্ষাক্ষেত্রে দুর্দান্ত ফল করেছে বাঁকুড়া জেলা।

আরও পড়ুন- মেসেজের রিপ্লাই বা ফটো এডিটিং…এবার WhatsApp-এ সব করবে Meta AI, দেখুন নয়া ফিচার

সাম্প্রতিক বিভিন্ন উদ্ভাবনের ক্ষেত্রেও বাঁকুড়ার জুড়ি মেলা ভার। সোলার গাড়ি থেকে শুরু করে যারা চোখে দেখতে পান না তাঁদের জন্য লেসার চশমা হোক অথবা চঞ্চল সিং এর তৈরি করা ১১ জনের বিশাল টোটো। ভাবনা এবং শিক্ষায় ভর করে এগিয়ে যাচ্ছে প্রান্তিক বাঁকুড়া।

নীলাঞ্জন ব্যানার্জী