জোড়া সম্মান রূপসী বাংলায়

Purulia News: রূপসী বাংলা উৎসবে জোড়া খেতাব বন মহলে , খুশির জোয়ার পুরুলিয়ায়!

পুরুলিয়া : রাজ্য বনমহল উৎসবে জোড়া সম্মান জঙ্গলমহলে। বনমহলের মুকুটে উঠলনয়াপালক। রূপসী বাংলা পুরস্কার ২০২৪-এ দুটি পুরস্কার পেল বনমহল। বনসৃজন এর মাধ্যমে দূষণমুক্ত পরিবেশ গঠন ও উন্নয়নের কাজে দৃষ্টান্তমূলক অবদানে প্রথম হয় পুরুলিয়ার বন বিভাগের ঝালদা বনাঞ্চলের কলমা বিটের কাঁসরা-জুড়াটার মৌজার জঙ্গল। ২০ হেক্টর এলাকা জুড়ে শাল গাছের জঙ্গল গড়ে তা বাঁচিয়ে রাখায় পুরুলিয়ার ঝালদা বনাঞ্চলের ওই বিট এই পুরস্কার পেল।

অন্যদিকে এই রূপসী বাংলা পুরস্কারে আরেকটি বিভাগ বন সম্পদের দীর্ঘমেয়াদী ব্যবহার ও জনসচেতনতা বৃদ্ধির দ্বারা যৌথ বন পরিচালনার ক্ষেত্রে দৃষ্টান্তমূলক অবদানের স্বীকৃতি স্বরূপ প্রথম পুরস্কার পেল পশ্চিম মেদিনীপুরের রূপনারায়ন বিভাগের বারাসল যৌথ বন পরিচালন কমিটি। এই বিভাগে পুরস্কারে ওই যৌথ বন পরিচালন কমিটিকে ১ লাখ টাকার চেক তুলে দেন রাজ্যের বনমন্ত্রী বিরবাহা হাঁসদা। একইভাবে সামাজিক বনসৃজনের ক্ষেত্রে ওই পুরস্কারে পুরুলিয়ার কলমা বিটকে স্মারক তুলে দেন মন্ত্রী।

আরও পড়ুন : চেনা ছন্দে ফিরেছে সাহেব বাঁধ, নেওয়া হয়েছে একগুচ্ছ নয়া পরিকল্পনা!

সম্প্রতি রাজ্যের বনমহোৎসবের অনুষ্ঠানে এই পুরস্কার গুলি তুলে দেওয়া হয়। বনসৃজনে সেরার সম্মান নিতে কলকাতা গিয়েছিলেন পুরুলিয়ার ঝালদা বনাঞ্চলের আধিকারিক অপূর্ব মাহান্তি ও কলমার বিট অফিসার রামবিলাস হাঁসদা। এ বিষয়ে পুরুলিয়া বনবিভাগের ডিএফও অঞ্জন গুহ বলেন , বেশ কয়েক বছর ধরেই রূপসী বাংলা পুরস্কার পেয়ে আসছে পুরুলিয়া। এবার বনসৃজনে ঝালদা বনাঞ্চলের কলমা বিট এই পুরস্কার পেল।

আরও পড়ুন : স্বাধীনতার এত বছর পর, ফের নীল চাষ পুরুলিয়ায়! কারণ শুনলে অবাক হবেন!

বিগত কয়েক বছর ধরেই জঙ্গলমহলের বনবিভাগগুলি বনসৃজন ও বনসম্পদের দীর্ঘমেয়াদী ব্যবহারে নজর কেড়েছে। তারমধ্যে অগ্রনী পুরুলিয়া। গত বছর বনসম্পদের দীর্ঘমেয়াদি ব্যবহারে বাঘমুন্ডি বনাঞ্চলের নিশ্চিন্তপুর সেরার শিরোপা পায়। অন্যদিকে বনসৃজনে সেরার খেতাব পায় বাঁকুড়া দক্ষিণের পুনিশোল।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

গতবারও বনসৃজনে দ্বিতীয় পুরস্কার পেয়েছিল শিলিগুড়ি সোশ্যাল ফরেস্ট্রি বিভাগ। এই পুরস্কারে ভূষিত হওয়ায় খুশির জোয়ার বনমহল পুরুলিয়ায়। খুশির আবহাওয়া বন বিভাগে।

শর্মিষ্ঠা ব্যানার্জি