মডেল নিয়ে তিন ছাত্র

North 24 Parganas News: বন্ধ হবে জল অপচয়, কমবে বিদ্যুতের খরচ! অবাক করা আবিষ্কার রাজ্যের ৩ স্কুল ছাত্রের

বসিরহাট: ট্যাঙ্ক পূর্ণ ও খালি হলে স্বয়ংক্রিয়ভাবে অন অফ হবে পাম্প, বসিরহাটের মডেল তৈরি করে চমক তিন ছাত্রের। বৈদ্যুতিক জলের পাম্প ব্যবহার করে জল তোলার সময়, অনেক ক্ষেত্রে ট্যাঙ্ক ভরে জল পড়ে যায়। এতে জল এবং বিদ্যুতের অপচয় হয়।

আরও পড়ুন: ভারতের শ্রীলঙ্কা সফরের আগেই দুঃসংবাদ! গুলি করা খুন করা হল প্রাক্তন ক্রিকেটারকে

তাই জল অপচয় বন্ধ করতে বিশেষ আবিষ্কার করল নবম শ্রেণির তিন ছাত্র। এই সমস্যা সমাধানের জন্য, সেন্সর এবং মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করে একটি স্বয়ংক্রিয় বৈদ্যুতিক জল পাম্পের মডেল তৈরি করল বসিরহাটের ৩ ছাত্র। যেখানে পাম্পের মাধ্যমে জলের ট্যাঙ্ক ভর্তি হয়ে গেলে নিজে থেকেই পাম্প বন্ধ হয়ে যাবে। আবার জলের ট্যাংক খালি হলে নিজে থেকেই পাম্প চালু হয়ে যাবে। জলের পাম্প অন-অফ করার জন্য কাউকে অপেক্ষা করতে হবে না।

আরও পড়ুন: প্রসবের সময় মৃত্যু স্ত্রীর! সৎকার করে চিতাভস্ম থেকে যা পাওয়া গেল… শিউরে উঠবেন

এমন আধুনিক প্রযুক্তির জলের পাম্পের মডেল তৈরি করলে সবাইকে চমকে দিয়েছে বসিরহাটের প্রত্যন্ত গ্রামের সরকারি স্কুলের তিন ছাত্র। উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহাকুমার বসিরহাটের বেলের ধান্যকুড়িয়া হাই স্কুলের তিন ছাত্র জলের এই পাম্পের মডেলটি তৈরি করেছে। মূলত জলের ট্যাংকের উপরে ও নিচে সেন্সর ব্যবহার করা হয়েছে। যার ফলে জল কমলে এবং বাড়লে নিজে থেকেই সেন্সর থেকে বার্তা গ্রহণ করে পাম্পের সুইচ অন বা অফ হয়ে যাবে।

এর ফলে জলের অপচয় কমবে। এই যন্ত্রটি আসলে স্বয়ংক্রিয় ওয়াটার পাম্প কন্ট্রোলার। পাম্প চালিয়ে বন্ধ করতে ভুলে যান অনেকেই। নষ্ট হয় বিপুল পরিমাণ জল। সেই কারণেই জলকষ্ট দুর করতে ও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এই মডেলের বাস্তব রূপ দেওয়া যেতে পারে। ট্যাঙ্কের জল ৫০ শতাংশ খালি হলেই নিজে থেকেই চালু হয়ে যাবে পাম্প। পরে জল কানায় কানায় পূর্ণ হওয়ার একটু আগে নিজে থেকেই বন্ধ হয়ে যাবে পাম্প।