কেন্দ্রের ন্যায় সংহিতা আইন নিয়ে পর্যালোচনার জন্য রাজ্য সরকারের রিভিউ কমিটি

Bhartiya Nyaya Samhita: কেন্দ্রের ন্যায় সংহিতা আইন নিয়ে পর্যালোচনা করার জন্য রাজ্যের রিভিউ কমিটির গঠন

কলকাতা: কেন্দ্রের ন্যায় সংহিতা আইন নিয়ে পর্যালোচনার জন্য রাজ্য সরকার তৈরি করল রিভিউ কমিটি। সাত সদস্যের রিভিউ কমিটি তৈরি করল রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর। এই কমিটির মাথায় রয়েছেন প্রাক্তন বিচারপতি।

প্রসঙ্গত, কেন্দ্র সরকার ইতিমধ্যে নতুন আইন চালু করেছে। শুক্রবার বাদল অধিবেশনের শেষ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় তিনটি বিল পেশ করেন।

সেখানে তিনি দাবি করেন, ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং সাক্ষ্য অধিনিয়ম শীর্ষক এই তিনটি বিল কার্যকর হলে আইন থেকে ঔপনিবেশিক ব্রিটিশ জমানার প্রভাব এবং দাসত্বের মানসিকতা দূর হবে৷’

আরও পড়ুন: শারদোৎসব উপলক্ষে আগামী মঙ্গলে পুজো কমিটি ও পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী

এই তিনটে বিলের রিভিউ করার জন্যই এই কমিটি তৈরি হয়েছে। মূলত কেন্দ্রের ন্যায় সংহিতা আইন রাজ্য নিজের প্রয়োজন মতো সংশোধন করতে পারে নাকি? সেই সংক্রান্ত বিষয়টি খুটিয়ে দেখায় জন্যই এই রিভিউ কমিটির গঠন৷

আরও পড়ুন: মজার প্র্যাঙ্ক বদলে গেল দুর্ঘটনায়, ছাদ থেকে পড়ে মৃত্যু ১ মহিলার

স্বরাষ্ট্র দফতর এর নির্দেশিকায় উল্লেখ রয়েছে, রাজ্য এই নিয়ে কেন্দ্রকে কিছু প্রস্তাব দিয়েছিল৷ কিন্তু রাজ্যের দেওয়া এই প্রস্তাব কেন্দ্র মানেনি। তাই জন্যই এই রিভিউ কমিটির গঠন।

ফৌজদরি আইনে সংশোধন আনা যায় কি না সেই নিয়ে পর্যালোচনা হওয়ার কথা এই কমিটিতে। সমস্ত দিক পর্যালোচনা করে তিন মাসের মধ্যেই রিপোর্ট দেবে এই কমিটি। প্রাক্তন বিচারপতি অসীম কুমার রায়ের নেতৃত্বেই এই কমিটি তৈরি করা হয়েছে।