জুঁই ফুল একটি ভেষজ ওষধি

Flower Benefits: সারিয়ে তোলে মুখের ঘা! ইনসমনিয়া দূর করে রাতের চোখে ঘুম আনে চুটকিতে! চিরচেনা এই ছোট্ট সাদা ফুলের গোপন গুণ আপনি জানেনই না!

গ্রীষ্মকালেই সাধারণত ফোটে জুঁই ফুল। আর সাদা রঙের ছোট্ট এই ফুল দেখতে যেমন সুন্দর, তেমনই এর সুগন্ধ মনও ভরিয়ে দেয়। এমনকী জুঁই ফুল থেকে সুগন্ধি বা পারফিউম এবং তেলও তৈরি হয়। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, জুঁই ফুল একটি ভেষজ ওষধি এবং এই ফুলের গাছেরও অনেক ওষধি গুণ রয়েছে। প্রাক্তন আয়ুর্বেদ মেডিক্যাল অফিসার ডা. আশুতোষ পন্থ বলেন, জুঁইয়ের সুগন্ধি মন ভাল করে দেয় এবং মানসিক চাপ কমায়। অনেক আয়ুর্বেদিক ওষুধ তৈরিতেও এই ফুল ব্যবহার করা হয়। এছাড়া তেল, সুগন্ধি, সাবান, ফেসপ্যাক ইত্যাদি নানা ধরনের জিনিস তৈরি করতেও জুঁই ফুল ব্যবহার করা হয়। দেখে নেওয়া যাক এর উপকারিতা।

অনিদ্রা দূর করতে:

বিভিন্ন উপায়ে জুঁই ফুল ব্যবহার করে মানসিক চাপ কমানো যায়। আসলে এর তীব্র সুগন্ধ স্নায়ুতন্ত্রকে এবং মনকে শান্ত করে। আবার এর মধ্যে এমন কিছু রাসায়নিক উপাদান রয়েছে, যা স্নায়ুতন্ত্রকে স্বস্তিও দেয়। জুঁই ফুলের গন্ধে অনিদ্রা দূর হয় এবং ঘুমও ভাল হয়।

চোট বা ক্ষত নিরাময়ে:

জুঁই ফুলের তেল অ্যান্টিসেপটিক হিসেবেও ব্যবহৃত হয়। কোনও ধরনের ঘা বা ক্ষত থাকলে জুঁই ফুল থেকে তৈরি তেল ব্যবহার করা যেতে পারে। ওই তেলে তুলো ভিজিয়ে ক্ষতস্থানে লাগানো যেতে পারে। এতে ব্যথা কমে যায় এবং ক্ষতও দ্রুত সেরে যায়।

আরও পড়ুন : নিমেষে সাফ কোষ্ঠকাঠিন্যের কষ্ট! হু হু করে কমবে ব্লাড সুগার! অ্যানিমিয়ায় অব্যর্থ! বর্ষায় বনেবাদাড়ে অযত্নে বেড়ে ওঠা সস্তার টক শাকেই ম্যাজিকের মতো রোগমুক্তি

মুখের আলসারের সমস্যায়:

মুখের ভিতরে ঘা বা আলসার হলে জুঁই গাছের পাতা ধুয়ে ধীরে ধীরে চিবিয়ে খেতে হবে। এতে মুখের আলসার তাড়াতাড়ি সেরে যাবে। আসলে জুঁই ফুল গাছের পাতা থেকে নির্গত রস আলসার দূর করে।

হজমের জন্য:

হজমের সমস্যা দূর করতেও জুঁই ফুল ব্যবহার করা যেতে পারে। কারণ সুগন্ধি এই ফুলের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস রয়েছে। যা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অ্যান্টি-অক্সিডেন্টের সাহায্যে অন্ত্রের কার্যকারিতা উন্নত করা যেতে পারে। এছাড়াও এটি গ্যাস্ট্রো-ইনটেস্টিনাল এনজাইমগুলির জন্য ভাল বলে মনে করা হয়।

হতাশা এবং উদ্বেগ থেকে মুক্তি পেতে:

জুঁই ফুল ব্যবহার করে হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়। এর থেকে আসা সুগন্ধ মনমেজাজ ভাল করতে সাহায্য করে। অ্যারোমাথেরাপির ক্ষেত্রে জুঁই ফুলের তেল ব্যবহার করা হয়। আসলে এর মাধ্যমে রক্ত ​​চলাচল, শ্বাসকষ্ট এবং রক্তচাপের সমস্যা নিরাময় করা সম্ভব।