প্রতীকী ছবি৷

ত্রিপুরায় পঞ্চায়েত নির্বাচনে বিজেপির বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ বামেদের

কলকাতা: ত্রিপুরায় পালা বদলের পর থেকেই বিজেপির বিরুদ্ধে সন্ত্রাস চালানোর অভিযোগ চালিয়ে আসছে বামেরা। আগামী পঞ্চায়েত নির্বাচনেও বিজেপি সেই পথে চলেছে অভিযোগ করছে তাঁরা। নির্বাচন কমিশনের উপর চাপ বাড়াতে ইতিমধ্যেই পদক্ষেপ করা হচ্ছে ফ্রন্টের পক্ষ থেকে।

সম্প্রতি কলকাতায় বৈঠকে বসেছিল রাজ্য বামফ্রন্ট। সেখানেও এই বিষয়ে আলোচনা হয়েছে। পঞ্চায়েত নির্বাচনেও অশান্তি হওয়ার আশঙ্কা করা হয়েছে। ফ্রন্টের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, “আগামী ৮ অগাস্ট ত্রিপুরায় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন হওয়ার কথা। নির্বাচনের দিন ঘোষণার সঙ্গে সঙ্গে প্রতিদিনই রাজ্যের নানা প্রান্তে সিপিএম সহ বিরোধী কর্মীদের উপর হিংস্র শারীরিক আক্রমণ এবং নানাভাবে হামলা চালিয়ে যাচ্ছে শাসকদল বিজেপির দুষ্কৃতীরা। বিধানসভা ভোটে জেতার পর থেকেই ত্রিপুরায় গণতন্ত্র ধ্বংস করে বিরোধীদের নিকেশ করার কর্মসূচি বাস্তবায়িত করে চলেছে বিজেপি। ২০১৮ সাল থেকে পরপর মারণ হামলায় সিপিএমের ৩০ জন কর্মীকে খুন করা হয়েছে। এবারের পঞ্চায়েত নির্বাচনেও বর্বর আক্রমণ চালিয়ে সিপিএম প্রার্থীদের মনোনয়ন পেশে বাধা দেওয়া হচ্ছে। এরকম একটি হামলায় গত ১৩ জুলাই দক্ষিণ ত্রিপুরা জেলা পরিষদের সিপিএম প্রার্থী বাদল শিল্পীকে খুন করেছে বিজেপির দুষ্কৃতীরা।

আরও পড়ুন: ‘চোর, চোর’ স্লোগান তৃণমূলের, শুনেই তেড়ে গেলেন শুভেন্দু! নদিয়ায় তুমুল উত্তেজনা

আরও অভিযোগ করা হয়েছে, মনোনয়নপত্র জমা দিতে গেলে বিরোধী প্রার্থীদের খুন করা হবে বলে হুমকি দিচ্ছে বিজেপির নেতারা। পুলিশের সামনে সিপিএম নেতাদের গাড়িতে আক্রমণ চালাচ্ছে শাসক দলের দুষ্কৃতীরা। সিপিএমের মিছিলের উপরে ইট পাথর ছোড়া হচ্ছে। সিপিএমের নেতা কর্মীদের বাড়িতে বোমা ছোড়ার খবরও এসেছে বিভিন্ন জায়গা থেকে। পঞ্চায়েত নির্বাচনের মুখে রাজ্যজুড়ে সন্ত্রাসের পরিবেশ তৈরির লক্ষ্যেই বিজেপির এই আক্রমণ চলছে ত্রিপুরায়। পশ্চিমবঙ্গের বামফ্রন্ট ত্রিপুরায় গণতন্ত্র ধ্বংসকারী বিজেপির এই হামলা ও আক্রমণের তীব্র নিন্দা করছে। এবং ত্রিপুরায় আক্রান্ত বামপন্থী আন্দোলনের কর্মীদের প্রতি সংহতি জানাচ্ছে। ত্রিপুরায় ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে সমস্ত প্রার্থী যাতে নির্বিঘ্নে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন এবং সুস্থ ও অবাধ নির্বাচনের মাধ্যমে ত্রিপুরার মানুষ তাদের স্বাধীন মত দান করতে পারেন। তা সুনিশ্চিত করার দাবি করছে পশ্চিমবঙ্গ বামফ্রন্ট৷”

প্রসঙ্গত, রাজ্যে যে কোনও নির্বাচনের আগেই শাসক দল তৃণমূলের বিরুদ্ধে একযোগে এই ধরনের অভিযোগে সরব হয় বাম, বিজেপি, কংগ্রেসের মতো বিরোধী দলগুলি৷ বিজেপির বিরুদ্ধে সেই একই অভিযোগ উঠল ত্রিপুরায়৷