নতুন স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন 

Sanitary Napkin: মেশিনে ৫ টাকা দিলেই বেরিয়ে আসবে স্যানিটারি ন্যাপকিন! ছাত্রীরা খুব খুশি

মালদহ: প্রত্যন্ত গ্রামীণ এলাকার স্কুলে ছাত্রীদের সুবিধার কথা ভেবে নতুন উদ্যোগ। স্কুল কর্তৃপক্ষ ও স্থানীয় গ্রাম পঞ্চায়েতের যৌথ উদ্যোগে মালদহে তুলসিহাটা হাই স্কুলে বসানো হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। প্রয়োজনের সময় মাত্র ৫ টাকা দিয়ে এই ভেন্ডিং মেশিন থেকে স্যানিটারি ন্যাপকিন পাবে ছাত্রীরা।

মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকে অবস্থিত তুলসিহাটা হাই স্কুল। সেখানে এই স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো প্রসঙ্গে স্কুলের ছাত্রী ইশা সাহা বলেন, এর ফলে আমাদের অনেক সুবিধা হবে। অনেক সময় স্কুলে এসে হঠাৎ প্রয়োজন পড়ে যায়। এখন থেকে স্কুলে এই মেশিন থাকায় আমাদের সুবিধা হল। এখানে অল্প টাকায় পেয়ে যাব, বাইরে কিনতে বেশি টাকা খরচ করে কিনতে হবে না।

আর‌ও পড়ুন: পুজো আসতেই ব্যস্ততা তুঙ্গে, এখন থেকেই দিনরাত এই কাজ করছেন শিল্পীরা

এই স্যানিটারি ভেন্ডিং মেশিনের মধ্যে পাঁচ টাকার কয়েন দিলেই ছাত্রীরা পেয়ে যাবে একটি ন্যাপকিন। মেশিন উদ্বোধনের পর খুশি ছাত্রীরা। অনেকেই দূর-দূরান্ত থেকে স্কুলে আসে। প্রত্যেকের কাছে সব সময় টাকা থাকে না তেমনভাবে। হঠাৎ স্কুলে এসে সমস্যার সম্মুখীন হলে এই মেশিন তাদের অনেক উপকার করবে। তুলসিহাটা গ্রাম পঞ্চায়েতের প্রধান সুমা খাতুন বলেন, ছাত্রীদের সুবিধার জন্য পঞ্চায়েতের উদ্যোগে আমরা এই ভেন্ডিং মেশিন স্কুলে বসলাম। ছাত্রীদের এরফলে অনেক উপকার হবে। আগামীতে অন্যান্য স্কুলেও এই ধরনের মেশিন বসানোর পরিকল্পনা রয়েছে আমাদের।

পঞ্চায়েতের পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তীতে তারা এলাকার আরও অন্য স্কুলগুলিতে এই মেশিন দেবে। হরিশ্চন্দ্রপুর এলাকায় তুলসিহাটা গ্রাম পঞ্চায়েতই প্রথম এই ধরনের উদ্যোগ নিয়েছে। শিক্ষক থেকে শুরু করে অভিভাবকরা প্রত্যেকেই সাধুবাদ জানিয়েছেন এই উদ্যোগকে।

হরষিত সিংহ