বিশ্বের সবথেকে বলিষ্ঠ এবং দামী মুদ্রার বিষয়ে তো সকলেই জানেন। যেমন - কুয়েতি দিনার, বাহরিনি দিনার, ওমানি রিয়াল, স্যুইস ফ্র্যাঙ্ক, ব্রিটিশ পাউন্ড স্টার্লিং এবং মার্কিন ডলার এর মধ্যে অন্যতম। কিন্তু বিশ্বের স্বল্প মূল্যের কিংবা সস্তার মুদ্রার কথা অধিকাংশ মানুষই জানেন না। তাহলে চলতি বছরের নিরিখে কোন দেশের মুদ্রার মূল্য বিশ্বে সবথেকে কম, সেটাই আলোচনা করে নেওয়া যাক। ভারতের নিরিখে সেই মুদ্রার মান কত, তা-ও দেখে নেওয়া যাক।

Top 10 Cheapest Currencies in the World: বিশ্বের সবথেকে সস্তা মুদ্রা কোনটি? জানা আছে কি? রইল ২০২৪ সালে সবথেকে কম দামি মুদ্রাগুলির হদিশ

বিশ্বের সবথেকে বলিষ্ঠ এবং দামী মুদ্রার বিষয়ে তো সকলেই জানেন। যেমন - কুয়েতি দিনার, বাহরিনি দিনার, ওমানি রিয়াল, স্যুইস ফ্র্যাঙ্ক, ব্রিটিশ পাউন্ড স্টার্লিং এবং মার্কিন ডলার এর মধ্যে অন্যতম। কিন্তু বিশ্বের স্বল্প মূল্যের কিংবা সস্তার মুদ্রার কথা অধিকাংশ মানুষই জানেন না। তাহলে চলতি বছরের নিরিখে কোন দেশের মুদ্রার মূল্য বিশ্বে সবথেকে কম, সেটাই আলোচনা করে নেওয়া যাক। ভারতের নিরিখে সেই মুদ্রার মান কত, তা-ও দেখে নেওয়া যাক।
বিশ্বের সবথেকে বলিষ্ঠ এবং দামী মুদ্রার বিষয়ে তো সকলেই জানেন। যেমন – কুয়েতি দিনার, বাহরিনি দিনার, ওমানি রিয়াল, স্যুইস ফ্র্যাঙ্ক, ব্রিটিশ পাউন্ড স্টার্লিং এবং মার্কিন ডলার এর মধ্যে অন্যতম। কিন্তু বিশ্বের স্বল্প মূল্যের কিংবা সস্তার মুদ্রার কথা অধিকাংশ মানুষই জানেন না। তাহলে চলতি বছরের নিরিখে কোন দেশের মুদ্রার মূল্য বিশ্বে সবথেকে কম, সেটাই আলোচনা করে নেওয়া যাক। ভারতের নিরিখে সেই মুদ্রার মান কত, তা-ও দেখে নেওয়া যাক।
উগান্ডান শিলিং (Ugandan Shilling) ১ ভারতীয় রুপি = ৪৪.২ ইউজিএক্স উগান্ডা দেশটির অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং মুদ্রাস্ফীতিই প্রতিফলিত হয় উগান্ডান শিলিংয়ের মূল্যে। (Photo: Collected)
উগান্ডান শিলিং (Ugandan Shilling)
১ ভারতীয় রুপি = ৪৪.২ ইউজিএক্স
উগান্ডা দেশটির অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং মুদ্রাস্ফীতিই প্রতিফলিত হয় উগান্ডান শিলিংয়ের মূল্যে। (Photo: Collected)
কম্বোডিয়ান রিয়েল (Combodian Riel) ১ ভারতীয় রুপি = ৪৯ কেএইচআর কম্বোডিয়ার আর্থিক সমস্যা এবং মুদ্রাস্ফীতির হারের কারণে কম্বোডিয়ান রিয়েল তুলনামূলক ভাবে অত্যন্ত সস্তা।
কম্বোডিয়ান রিয়েল (Combodian Riel)
১ ভারতীয় রুপি = ৪৯ কেএইচআর
কম্বোডিয়ার আর্থিক সমস্যা এবং মুদ্রাস্ফীতির হারের কারণে কম্বোডিয়ান রিয়েল তুলনামূলক ভাবে অত্যন্ত সস্তা।
প্যারাগুয়ান গুয়ারানি (Parguayan Guarani) ১ ভারতীয় রুপি = ৯০ পিওয়াইজি প্যারাগুয়ান গুয়ারানিও অত্যন্ত সস্তার বা কম মূল্যের মুদ্রা। কারণ এর উপর প্রভাব রয়েছে দেশের আর্থিক স্থিতিশীলতা এবং মুদ্রাস্ফীতির।
প্যারাগুয়ান গুয়ারানি (Parguayan Guarani)
১ ভারতীয় রুপি = ৯০ পিওয়াইজি
প্যারাগুয়ান গুয়ারানিও অত্যন্ত সস্তার বা কম মূল্যের মুদ্রা। কারণ এর উপর প্রভাব রয়েছে দেশের আর্থিক স্থিতিশীলতা এবং মুদ্রাস্ফীতির।
গিনিয়ান ফ্রাঙ্ক (Guinean Franc) ১ ভারতীয় রুপি = ১০২.৯ জিএনএফ ৷ মার্কিন ডলারের তুলনায় অনেকটাই কম জিএনএফ-এর মূল্য। আসলে গিনিতে নানা রকম আর্থিক সমস্যা রয়েছে।
গিনিয়ান ফ্রাঙ্ক (Guinean Franc)
১ ভারতীয় রুপি = ১০২.৯ জিএনএফ
৷ মার্কিন ডলারের তুলনায় অনেকটাই কম জিএনএফ-এর মূল্য। আসলে গিনিতে নানা রকম আর্থিক সমস্যা রয়েছে।
উজবেকিস্তানি সোম (Uzbekistani Som) ১ ভারতীয় রুপি = ১৫০.৪ ইউজেডএস ৷ উজবেকিস্তানি সোমের মূল্যও অত্যন্ত কম। উজবেকিস্তানের আর্থিক চ্যালেঞ্জ এবং মুদ্রাস্ফীতিই এর অন্যতম প্রধান কারণ। Photo: Collected
উজবেকিস্তানি সোম (Uzbekistani Som)
১ ভারতীয় রুপি = ১৫০.৪ ইউজেডএস
৷ উজবেকিস্তানি সোমের মূল্যও অত্যন্ত কম। উজবেকিস্তানের আর্থিক চ্যালেঞ্জ এবং মুদ্রাস্ফীতিই এর অন্যতম প্রধান কারণ।
Photo: Collected
ইন্দোনেশিয়ান রুপিয়াহ (Indonesian Rupiah) ১ ভারতীয় রুপি = ১৯৩.৬ আইডিআর ৷ ইন্দোনেশিয়াতে রয়েছে আর্থিক সমস্যা। এর পাশাপাশি মুদ্রাস্ফীতির হারও বেশি। সেই কারণে এখানকার মুদ্রার মূল্যও কম। Photo: Collected
ইন্দোনেশিয়ান রুপিয়াহ (Indonesian Rupiah)
১ ভারতীয় রুপি = ১৯৩.৬ আইডিআর
৷ ইন্দোনেশিয়াতে রয়েছে আর্থিক সমস্যা। এর পাশাপাশি মুদ্রাস্ফীতির হারও বেশি। সেই কারণে এখানকার মুদ্রার মূল্যও কম। Photo: Collected
লাওশিয়ান কিপ (এলএকে)১ ভারতীয় রুপি = ২৬২.৭ এলএকে লাওসের মুদ্রা হল লাওশিয়ান কিপ। দেশের অর্থনৈতিক অবস্থা এবং মুদ্রাস্ফীতির কারণে এই মুদ্রার মূল্য তুলনামূলক ভাবে কম।
লাওশিয়ান কিপ (এলএকে)
১ ভারতীয় রুপি = ২৬২.৭ এলএকে
লাওসের মুদ্রা হল লাওশিয়ান কিপ। দেশের অর্থনৈতিক অবস্থা এবং মুদ্রাস্ফীতির কারণে এই মুদ্রার মূল্য তুলনামূলক ভাবে কম।
সিয়েরা লিওনিয়ান লিওন (Sierra Leonean leone)১ ভারতীয় রুপি = ২৭০ এসএলএল এই দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং উচ্চ মুদ্রাস্ফীতির হারের কারণে এখানকার মুদ্রাও বেশ সস্তা।
সিয়েরা লিওনিয়ান লিওন (Sierra Leonean leone)
১ ভারতীয় রুপি = ২৭০ এসএলএল
এই দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং উচ্চ মুদ্রাস্ফীতির হারের কারণে এখানকার মুদ্রাও বেশ সস্তা।
ভিয়েতনামিজ ডঙ্গ (Vietnamese Dong)১ ভারতীয় রুপি = ৩০৪.৭ ভিএনডি ভিয়েতনামিজ ডঙ্গও কম মূল্যের মুদ্রা। আসলে দেশটির অর্থনৈতিক নীতি এবং মুদ্রাস্ফীতিই এর অন্যতম কারণ।
ভিয়েতনামিজ ডঙ্গ (Vietnamese Dong)
১ ভারতীয় রুপি = ৩০৪.৭ ভিএনডি
ভিয়েতনামিজ ডঙ্গও কম মূল্যের মুদ্রা। আসলে দেশটির অর্থনৈতিক নীতি এবং মুদ্রাস্ফীতিই এর অন্যতম কারণ।
ইরানিয়ান রিয়াল (Iranian Rial)১ ভারতীয় রুপি = ৫০৪.৪ আইআরআর বিশ্বের সবথেকে সস্তা মুদ্রা হল ইরানিয়ান রিয়াল (আইআরআর)। এর প্রাথমিক কারণ হল ইরানের আর্থিক নিষেধাজ্ঞা এবং উচ্চ মুদ্রাস্ফীতি।
ইরানিয়ান রিয়াল (Iranian Rial)
১ ভারতীয় রুপি = ৫০৪.৪ আইআরআর
বিশ্বের সবথেকে সস্তা মুদ্রা হল ইরানিয়ান রিয়াল (আইআরআর)। এর প্রাথমিক কারণ হল ইরানের আর্থিক নিষেধাজ্ঞা এবং উচ্চ মুদ্রাস্ফীতি।