উত্তাল সমুদ্র 

Bad Weather Hilsa Scarcity: সাগরে ফুঁসছে নিম্নচাপ! উত্তাল সমুদ্র, সতর্কতা জারি… ইলিশের আকাল, আদৌ আর মাছ পাবে বাঙালি!

দক্ষিণ ২৪ পরগনা: নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি ও সমুদ্র উত্তাল থাকায় মৎস্যজীবীরা সমুদ্রে যেতে পারছেন না এই সময়। প্রশাসনিক ভাবে সতর্ক করা হয়েছে মৎস্যজীবীদের। ফলে ব্যবসায়ে ক্ষতির মুখে পড়তে হচ্ছে। বারবার সমুদ্রে গিয়ে ফিরে আসায় বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে বলে মৎস্যজীবী সংগঠনের পক্ষ থেকে জানিয়েছেন রবীন দাস। এবছর জালে ইলিশ সেই অর্থে আসেইনি। এখনও যা পরিস্থিতি তার জেরে ক্রমেই ক্ষীণ হচ্ছে ইলিশ ধরার সম্ভবনা।

আরও পড়ুন: সস্তা শাকে মস্ত উপকার! নির্বংশ হবে জটিল রোগ, ‘এই’ শাকের পরোটার রেসিপি জেনে নিন

আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের নিম্নচাপ ওড়িশা হয়ে ছত্তিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশাতে। মৌসুমী অক্ষরেখা আজমির থেকে গুনা সাগর মান্ডালা হয়ে ছত্তিশগড়, ওড়িশার উপর দিয়ে চাঁদবালির কাছাকাছি সমুদ্রে প্রবেশ করেছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। তার জেরে সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা। আর যার জেরে সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এই বৃষ্টির মধ্যেও আশার আলো দেখছে মৎস্যজীবী সংগঠনের এক সদস্য অলোক হালদার। তিনি জানিয়েছেন, বৃষ্টি ও সমুদ্রের উত্তাল ভাব কমলেই নতুন উদ্যমে সমুদ্রে যাত্রা করবেন তাঁরা। এবার ইলিশ হবেই বলে মত তাঁর।

নবাব মল্লিক