সাহেব বাঁধ

Purulia News : চেনা ছন্দে ফিরলেও সাহেব বাঁধের পাড়ে জমছে কচুরিপানা

পুরুলিয়া : লাল মাটির জেলা পুরুলিয়া। ঐতিহ্যপূর্ণ পুরুলিয়া জেলার সর্বত্র রয়েছে ঐতিহ্যের ছোঁয়া। এই জেলার অন্যতম ঐতিহ্য নিবারণ শাহের বাঁধ তথা সাহেব বাঁধ। ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল এই বাঁধ। এই বাঁধকে কেন্দ্র করে জীবন চলে বহু মানুষের। পর্যটকেরা পুরুলিয়া বেড়াতে এলে তালিকায় রাখেন এই বাঁধটিকে। ‌তবে মাঝে কিছুদিন এই বাঁধ নিজের ঐতিহ্য হারিয়ে ফেলেছিল। কারণ দীর্ঘদিন কচুরিপানার পরিপূর্ণ হয়ে পড়েছিল এই বাঁধ। আর তাতেই সৌন্দর্য হারিয়ে ফেলেছিল ঐতিহ্যবাহী নিবারণ শাহের এই বাঁধ। তবে পুরুলিয়া পৌরসভার প্রচেষ্টায় আবারও চেনা রূপে ফিরেছে সাহেব বাঁধ।‌

কচুরিপানা প্রায় নির্মূল হয়ে গিয়েছে সাহেব বাঁধে। ‌ আবারও সেই চেনার রূপে দেখা যাচ্ছে এই বাঁধকে। আর এতেই খুশি শহরবাসী। ‌ তবে সাহেব বাঁধের পাড়েই পড়ে থাকতে দেখা যাচ্ছে তুলে রাখা কচুরিপানা। তাই অনেকেরই ধারণা এই কচুরিপানা পড়ে থাকলে পুনরায় সাহেব বাঁধ বেহাল হয়ে যাবে।

আরও পড়ুন : আর‌ও সবুজ! এই জেলায় ১৯ লক্ষ ২০ গাছ লাগানো হবে

তাই এ বিষয়ে পুরুলিয়া পৌরসভার পৌরপ্রধান নবেন্দু মাহালী বলেন, সাহেব বাঁধের কচুরিপানা পরিষ্কারের জন্য পুরুলিয়ার ধীবর সমিতির মানুষদের নিয়ে একটি বিশেষ গ্রুপ তৈরি করা হয়েছে। তাদের হাতেই সাহেব বাঁধের কচুরিপানা নির্মূলের দায়িত্ব দেওয়া হয়েছে। সেই ফিশারি গ্রুপই এই কচুরিপানা সংরক্ষণ করেছে। মাছ চাষের ক্ষেত্রে এই কচুরিপানা আগামী দিনে প্রয়োজন হবে বলে তারা এ কচুরিপানাকে সংরক্ষণ করেছে। পৌরসভা থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে যেন কোনও ভাবেই সাহেব বাঁধে কচুরিপানা না জমা হয়।

আরও পড়ুন : সবুজের ছোঁয়া এবার বাড়ির অন্দরমহলেও, বনমহোৎসবকে ঘিরে নয়া উদ্যোগ বনদফতরের

পুরুলিয়া শহরের মাঝে অবস্থিত ঐতিহ্যবাহী এই বাঁধ। এক সময় এই বাঁধ শহর পুরুলিয়া জলের অন্যতম মাধ্যম ছিল। ‌ এখন আর তা হয় না।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

কিন্তু শহরের ঐতিহ্যবাহী এই বাঁধ শহরবাসীদের অন্যতম আবেগ। তাই এই বাঁধ আবারও আগের রূপে ফিরে আশায় খুশি গোটা শহরবাসী।

শর্মিষ্ঠা ব্যানার্জি