আলুচাষিদের জন্য সুখবর

Potato price hike: আলুচাষিদের মুখে হাসি ফোটাতে বিশেষ উদ্যোগ নবান্নের! বন্ড কিনবে স্বনির্ভর গোষ্ঠী

কলকাতা: আলুর আগুনদাম নিয়ে জ্বলছে বাজার। প্রশাসনের নির্দেশে জোর করে দাম কমাতে গিয়ে বিপাকে আলু চাষিরা। তাঁরাও ক্ষোভ প্রকাশ করছেন। স্থানে স্থানে ধর্মঘট আলুচাষিদের। এই পরিস্থিতিতে খবর, আলুচাষিদের থেকে এবার আলুর বন্ড কিনবে স্বনির্ভর গোষ্ঠী। একাধিক আলুব্যবসায়ীর ধর্মঘট মোকাবিলা করতে আপাতত এই পদক্ষেপ রাজ্যের। স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে জেলায় জেলায় আলু বিক্রির স্টল দেওয়া হবে। কৃষকদের থেকে আলু কিনে সরাসরি বাজারে বিক্রি করবে। সোমবার এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

গত কয়েকদিনে আকাশ ছোঁয়া হয়েছিল সবজি-সহ আলুর দাম। শেষে দাম নিয়ন্ত্রণে নবান্ন থেকে কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই লক্ষ্যে মুখ্যমন্ত্রীর নির্দেশে টাস্কফোর্স গঠন করা হয়। বাজারদর নিয়ন্ত্রণে রাখতে বাজারে বাজারে টাস্ক ফোর্সের প্রতিনিধিরা ঘুরতে থাকেন। তাতে কিছুটা হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। বর্তমানে প্রতি কেজি আলুর দাম ৩২ থেকে ৩৫ টাকার মধ্যে ঘোরাফেরা করছে বিভিন্ন বাজারে। তবে এবার আরও কম দামে আলু পেলেন বসিরহাটে বেশ কিছু বাসিন্দা।

জেলার বসিরহাটের খোলাপোতা ও কচুয়া এলাকায় সরকারি উদ্যোগে ২৭ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। বসিরহাট-২ পঞ্চায়েত সমিতির উদ্যোগে কম দামে আলু বিক্রি করা হয়। খোলা বাজারের থেকে এতটা কম দামে আলু পেয়ে তা কিনতে উপচে পড়ে সাধারণ মানুষের ভিড়।

আরও পড়ুন- ৯ বছর বয়সেই জাতীয় স্তরে সাফল্য! ছোট্ট মেয়ের কৃতিত্বে গর্বিত সকলে

বসিরহাট-২ ব্লকের বিডিও সৌমিত্র প্রতি প্রধানের উপস্থিতিতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা মাত্র ২৭ টাকা কেজি ধরে আলু বিক্রি করেন। এই বিষয়ে বসিরহাট-২ পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ বুলবুল ইসলাম জানান, সাধারণ মানুষের অন্যতম প্রধান খাদ্য আলু। দ্রব্যমূল্য বৃদ্ধিতে অনেক পরিবারের সমস্যা হচ্ছে। সেজন্য সরকারি উদ্যোগে আলু বিক্রি হচ্ছে। বাজার দর নিয়ন্ত্রণে আমরা লক্ষ্য রাখছি। রাজ্য সরকারের উদ্যোগে খোলা বাজারে বিভিন্ন জায়গায় আউটলেট করে এ ভাবে আলু বিক্রিতে বাজারদর কিছুটা নিয়ন্ত্রিত হবে তা বলাই বাহুল্য।