Business Idea: মাত্র ৫ হাজার টাকা লাগবে! প্রচুর আয় লাভজনক এই ব্যবসায়, কী ভাবে শুরু করবেন জানুন

শিলিগুড়ি: ফ্যাশন জুয়েলারর  ব্যবসায় একটা জোয়ার এসেছে, যা ব্যবসায়ি এবং ক্রেতা দু’জনের পক্ষেই লাভজনক। শিল্পীসত্তা থাকলেই এই ব্যবসা আপনার জন্য আদর্শ। কোনও সৃষ্টি যদি আপনাকে আনন্দ দেয়,  কল্পনা শক্তির উপর  আস্থা থাকে, তা হলে অবশ্যই আপনি এই কাজের উপযুক্ত।

শিলিগুড়ির চম্পাসারির বাসিন্দা মৌমিতা দত্ত আট বছর আগে এই ফ্যাশন জুয়েলারির ব্যবসা শুরু করেছিলেন। গড়িয়া থেকে তিনি এই ব্যবসার সূত্রপাত করেছিলেন। আজ কলকাতা তো বটেই, উত্তরবঙ্গ-সহ বিভিন্ন জায়গায় তার যথেষ্ট নাম ডাক রয়েছে। খুবই সামান্য পুঁজি নিয়ে এই ব্যবসায় নামা যায়। মৌমিতা বলেন, এই ব্যবসা করতে লাগে খুব অল্প টাকা ।শুরু করতে পারবেন নিজের জমানো টাকা দিয়ে দিয়ে। আনুমানিক আড়াই হাজার টাকা থেকে পাঁচ হাজার টাকাতেই করতে শুরু করতে পারবেন এই ব্যবসা।

নিজের ব্যবসা শুরু করার জন্য জানতে হবে কী ভাবে বানায় এই ধরনের গয়না । সাধারণ গয়না থেকে শুরু করে অভূতপূর্ব ডিজাইন বানাতে জানতে হবে । ডিজাইন যত নতুন হবে, যত ভিন্ন হবে, তত বাড়বে চাহিদা । কোনও বিশেষজ্ঞের থেকে শিখে নিলে ব্যবসার শুরু করতে এবং ব্যবসার প্রসার বাড়াতে সুবিধা হবে। আর সবথেকে প্রধান জিনিস হল কাঁচামাল ।জানতে হবে কত রকমের কাঁচামাল হয় , কোনটা কার সঙ্গে মানানসই হবে বা কোথায় কিনতে পারবেন। মৌমিতার কথায়, “সময়ের সঙ্গে নিজের ভাবনাকেও বদলাতে হবে। ট্রেন্ডের সঙ্গে চলতে হবে তবেই ব্যবসা দারুন ভাবে চলবে।”

অনির্বাণ রায়