চার্জ হয়ে যাওয়ার পরও সুইচ অন রাখছেন?

Technology News: ৮০% পর্যন্ত হওয়ার পরে কেন iPhone চার্জিং বন্ধ হয়ে যায়? কী করলে মিটবে সমস্যা, জেনে নিন

বেশিরভাগ মানুষ আইফোনের সম্পর্কে অভিযোগ করেন যে, এর ব্যাটারি খুব দ্রুত নিঃশেষ হয়ে যায়। আইফোন ব্যবহারকারীরা আরেকটি জিনিসের জন্য খুব সমস্যায় পড়েছেন যে তাঁদের ফোনের চার্জিং ৮০% হওয়ার পরে আপনাআপনি বন্ধ হয়ে যায়। আইফোন চার্জ হওয়া বন্ধ হয়ে যাওয়ার পর তাতে লেখা থাকে, ‘ব্যাটারি চার্জিং অন হোল্ড’। আমরা অনেকেই জানি যে, এটি হিটের কারণে ঘটে। ব্যাটারি খুব গরম হয়ে গেলে, চার্জিং বন্ধ হয়ে যায়। তবে আমাদের জন্য এটি জানা গুরুত্বপূর্ণ যে, এটি শুধুমাত্র অতিরিক্ত গরমের কারণে ঘটে না। আরও অনেক কারণ থাকতে পারে যার কারণে চার্জিং ৮০% এর পরে বন্ধ হয়ে যায়।

অ্যাপল তার ব্লগে বলেছে যে, যদি ফোনের চার্জিং বন্ধ হয়ে যায়, তাহলে নিশ্চিত হয়ে নিতে হবে যে ফোনটিকে আসল চার্জার দিয়ে প্লাগ করা হয়েছে যা ফোন কেনার সময়ে আসল বক্সের সঙ্গে দেওয়া হয়েছিল।

এছাড়াও, নিশ্চিত করতে হবে যে, ফোনটি কোনও ওয়াল পাওয়ার সকেট, কম্পিউটার বা অ্যাপলের পাওয়ারের অন্যান্য আনুষাঙ্গিক প্লাগের সঙ্গে সংযুক্ত রয়েছে।

এছাড়াও আমাদের ডিভাইসের নিচে চার্জিং পোর্টে কোনও ময়লা থাকলে সেটিও সাফ করতে হবে, তারপর আমাদের ডিভাইসে চার্জিং কেবলটি শক্ত ভাবে প্লাগ করতে হবে৷

আরও পড়ুন: WhatsApp এনেছে নতুন ভিডিও নোট মোড! কী কী বাড়তি সুবিধা পাবেন, সবটা জেনে নিন

আরও পড়ুন: ইনস্টাগ্রামে ব্লক করেছে প্রিয়জন? বুঝবেন কী ভাবে? সহজ ৫ টিপসেই সবটা বুঝে যাবেন

এই সেটিংয়ের সামান্য ভুলের কারণেও অনেক সময় চার্জিং ৮০%-এ বন্ধ হয়ে যায়।

আইওএস ১৩ এবং পরবর্তী ডিভাইসে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং ব্যবহারের সময় আইফোন দৈনন্দিন চার্জিং রুটিন বোঝার জন্য অন-ডিভাইস মেশিন লার্নিং ব্যবহার করে। তাই যদি কারও ফোন ৮০% চার্জ থাকা অবস্থায় সবসময় বন্ধ হয়ে যায় তবে এমনটি হতে পারে যে, ফোনের সেটিংসে অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং অপশনটি এনেবল করা আছে।

চার্জ করার সময় আমাদের আইফোন কিছুটা গরম হতে পারে। ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য, ফোনের সফ্টওয়্যারটি খুব গরম হয়ে গেলে ৮০%-এর উপরে চার্জ হওয়া থেকে বিরত রাখাই ভাল। একবার তাপমাত্রা কমে গেলে, আইফোন আবার চার্জ করা শুরু করবে। এছাড়াও আইফোন এবং চার্জারকে ঠান্ডা জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করা যেতে পারে।