এবারে লাল বলের ক্রিকেটে অর্শদীপ! বর্ডার-গাভাসকার ট্রফিতে হতে পারে অভিষেক

নয়াদিল্লি:গত বিশ্বকাপে আগুনে ঝরা গতিতে বিপক্ষকে নাস্তানাবুদ করে নজর কেড়েছিলেন ভারতীয় পেসার অর্শদ্বীপ সিং। আসন্ন বর্ডার-গাভাসকার ট্রফিতে তাঁর অভিষেক ঘটতে চলেছে বলে সূত্রের খবর।
কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪- এর অন্যতম সদস্য ছিলেন অর্শদ্বীপ। রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দলের বোলিং-এর জোড়া ফলার ভরসার মুখ হয়ে ওঠেন তিনি। বিশ্বকাপের মোট আটটি ম্যাচই খেলেন তিনি।
গোটা টুর্নামেন্টে মোট ১৭টি উইকেট ঝুলিতে পুরে যুগ্ম-ভাবে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় উঠে আসেন। ১৭ বছরের অপেক্ষা শেষে ভারতের বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে এই বাঁ-হাতি পেসারের অবদান অনস্বীকার্য। এর মাঝেই খবর পাওয়া যাচ্ছে টেস্টে তাঁর অভিষেক ঘটতে চলেছে। টেস্টে খেলার জন্য তিনি মুখিয়ে আছেন বলেও জানান পঞ্জাবের এই তরুণ পেসার।

আরও পড়ুন: অলিম্পিক্স-এর ইতিহাস এক নজরে, News18 বাংলার পাঠকদের জন্য রইল ই-বুক

রিপোর্টের খবর যদি সত্যি ধরা হয় তবে, আগামীতে খুব শীঘ্রই ভারতীয় টেস্ট দলে দেখা যেতে পারে এই পেসারকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মারকুই সিরিজেও হয়ত দেখা যাবে এই বাঁ-হাতি পেসারকে এই সম্ভাবনাও প্রবল।
কিছুদিন বাদেই ভারতীয় ক্রিকেট দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ খেলতে অজিদের দেশে রওনা দেবে। তার আগেই অর্শদ্বীপের টেস্টে অভিষেক হওয়ার এই খবর ভারতীয় দলকে অনেকটাই শক্তি জোগাবে।

সংবাদসংস্থা টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে গত বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট দলের এক নির্বাচক জানান, ” অর্শদ্বীপ যেভাবে সাদা বলের ম্যাচ গুলোয় অসাধারণ পারফর্ম করেছে। সেভাবেই আমরা চাইছি ও কিছু ঘরোয়া লাল বলের ম্যাচ খেলুক।
সামনেই ৫ই সেপ্টেম্বর থেকে দলীপ ট্রফি রয়েছে। সেখানে খেললে ওর ধার বাড়বে। আর এটাও হতে পারে আগামী অস্ট্রেলিয়ার ম্যাচে অর্শদ্বীপ আর বুমরাহই ভারতীয় বোলিংয়ের ক্ষেত্রে তুরুপের তাস হয়ে উঠবে।
“২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনে প্রথম আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয়। এখনও পর্যন্ত মোট ছয়টি একদিনের ম্যাচ খেলে ১০টি এবং ৫২টি টি-টোয়েন্টি ম্যাচে অর্শদ্বীপ মোট ৭৯টি উইকেট নিজের ঝুলিতে পুরেছেন।
সূত্রের মতে অর্শদ্বীপ ছাড়াও নির্বাচকরা সাদা বলের ম্যাচে বাঁ-হাতি পেসার রাখার ক্ষেত্রে জোর দিয়েছেন। তাই জিম্বাবোয়ে এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে খলিল আহমেদকে রাখা হয়েছে।
অর্শদ্বীপের টেস্টে অভিষেক হলে তিনি কি অস্ট্রেলিয়ার মাটিতেও আগুন ঝরাবেন? সেটাই দেখার জন্য মুখিয়ে আছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।