কুইলাপাল পুরুলিয়া

Purulia News : এবার কুইলাপালের দরজা খুলতে চলেছে সর্বসাধারণের জন্য , কি বলছে বনদফতর

পুরুলিয়া: পশ্চিমবঙ্গের ট্যুরিজমের অন্যতম ঠিকানা পুরুলিয়া। সারা বছরই কমবেশি পর্যটকেরা প্ল্যান করে থাকেন পুরুলিয়া বেড়ানোর। এখানে রয়েছে একাধিক পর্যটন কেন্দ্র। পুরুলিয়ার বান্দোয়ান অফবিট ডেস্টিনেশনের জন্য খুবই জনপ্রিয়। এখানকার প্রাকৃতিক দৃশ্য মন মুগ্ধ হয়ে যাবে আপনার। আর এখানকার অন্যতম আকর্ষণ ঘন অরণ্যে ঘেরা কুইলাপাল। যারা কুইলাপাল বেড়াতে যান তাদের হরিণ দেখার সৌভাগ্য মেলে। প্রায় বছর চারেক আগে পুরুলিয়ার সুরুলিয়ার মিনি থেকে অনেক হরিণ কুইলাপালে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছিল। কালক্রমে সেই হরিণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

এখানে রয়েছে একটি সরকারি গেস্ট হাউস। কুইলাপালে সেরকমভাবে গড়ে ওঠেনি সরকারি বেসরকারি অতিথি আবাস। তাই এখানে আসা পর্যটকেরা নিকটবর্তী ঝিলিমিলিতেই থাকেন। তবে এবার বনদফতর বেশ কিছু পরিকল্পনা নিচ্ছে কুইলাপাল গেস্ট হাউস নিয়ে। বর্তমানে এই কুইলাপাল গেস্ট হাউসে শুধুমাত্র সরকারি আধিকারিকরাই রাত্রি যাপন করতে পারেন। ‌ কিন্তু বনদফতর পরিকল্পনা নিচ্ছে এই কুইলাপাল গেস্ট হাউসের দরজা পর্যটকদের জন্য খুলে দেওয়ার।

এ বিষয়ে কংসাবতী দক্ষিণ বন বিভাগের বিদায়ী ডিএফও অসিতাভ চ্যাট্টোপাধ্যায় বলেন,”কুইলাপালে বহু পর্যটক বেড়াতে আসেন। তাদের কথা ভেবে একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। ‌ সরকারি গেস্ট হাউজের পাশেই দুটি কটেজ তৈরি করা হচ্ছে পর্যটকদের জন্য। ইতিমধ্যেই বেশ কিছুটা কাজ এগিয়েছে। বাকিটাও খুব শীঘ্রই সম্পন্ন হয়ে যাবে। আমরা আশা রাখছি আগামী দিনে পর্যটকেরা এখানে বেড়াতে এসে রাত্রিযাপন করতে পারবে।”

আরও পড়ুনঃ Knowledge Story: বলুন তো, মদ ডিপ ফ্রিজে রাখলেও জমে যায় না কেন? জেনে নিন কারণ

রাজ্যের অন্যান্য পর্যটন কেন্দ্র গুলির মতই ক্রমশ লাল মাটির জেলা পুরুলিয়া জনপ্রিয়তা লাভ করছে। ‌ দু-দিনের ছুটি পেলেই পর্যটকেরা ছুটে আসছেন এই জেলায়। দিঘা,পুরীর মত এই জেলাও পর্যটকদের পছন্দের তালিকায় অনেকখানি জায়গা করে নিয়েছে। আর তা হবেনা বা কেন ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই জেলার রূপ পরিবর্তন হয়। ‌ আর পুরুলিয়ার অফবিট ডেস্টিনেশনের বান্দোয়ান তার মধ্যে অন্যতম। ‌ আগামী দিনে এই পর্যটন কেন্দ্র অন্য মাত্রা নেবে এমনটাই মনে করা হচ্ছে।

শর্মিষ্ঠা ব্যানার্জি