সুখবর! বৈদ্যুতিক টু-হুইলার এখন আরও স্মার্ট... দেশীয় প্রযুক্তি চালু করল জিও থিংস ও মিডিয়াটেক

JioThings, MediaTek: সুখবর! বৈদ্যুতিক টু-হুইলার এখন আরও স্মার্ট… দেশীয় প্রযুক্তি চালু করল জিও থিংস ও মিডিয়াটেক

নয়াদিল্লি: জিও প্ল্যাটফর্মের সহযোগী জিও থিংস, ম্যানুফ্যাকচারিং কোম্পানি মিডিয়া টেক-এর সঙ্গে যৌথভাবে চালু করল ‘ইন্টারনেট অফ থিংস’। এটি দু’চাকার বৈদ্যুতিক গাড়ির জন্য দেশীয় পদ্ধতিতে তৈরি।  বিবৃতিতে বলা হয়েছে, এই প্ল্যাটফর্ম ‘স্মার্ট ডিজিটাল ক্লাস্টার’ এবং ‘স্মার্ট মডিউল’ প্রদান করবে, যা বিশেষভাবে টু-হুইলার বাজারের জন্য ডিজাইন করা হয়েছে।

জিও প্ল্যাটফর্মের প্রেসিডেন্ট এবং সিইও কিরণ থমাস বলেন, ‘‘জিও থিংস বৈদ্যুতিক টু-হুইলারের জগতে বিপ্লব আনতে মিডিয়াটেকের সঙ্গে হাত মেলাতে পেরে অত্যন্ত আনন্দিত। মিডিয়াটেকের চিপসেট আর আমাদের ডিজিটাল সলিউশন একসঙ্গে নতুন মানদণ্ড স্থাপন করবে। গ্রাহকদের অভিজ্ঞতার উন্নতি ঘটিয়ে অটোমোবাইল সেক্টরে নতুন পরিবর্তন আনবে।’’ এই প্ল্যাটফর্মের মাধ্যমে ‘জিও অটোমোটিভ অ্যাপ স্যুট’-এ অ্যাক্সেস পাবেন চালকরা। Jio ভয়েস অ্যাসিস্ট্যান্ট, JioSaavn, JioPages, JioXploR ইত্যাদি পরিষেবা ব্যবহার করতে পারবেন তাঁরা।

আরও পড়ুন- ভুলেও ‘এই’ মডিফিকেশন বাইকে করাবেন না, হতে পারে মোটা টাকা জরিমানা

জিও থিংস-এর ‘স্মার্ট ডিজিটাল ক্লাস্টার’ এবং ‘অপারেটিং সিস্টেম’ রিয়েল টাইমে ডেটা বিশ্লেষণ করে। ফলে দু’চাকার উপর আরও ভাল নিয়ন্ত্রণ পান চালক। মিডিয়াটেকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জেরি ইউ বলেন, ‘‘স্মার্ট ডিজিটাল ক্লাস্টার’-এ জিও থিংস-এর সঙ্গে মিডিয়াটেকের সহযোগিতা ইন্টারনেট অফ থিংস এবং স্বয়ংক্রিয় উভয় জায়গাতেই উদ্ভাবনের ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করবে। ক্লাস্টার টু হুইলার স্মার্ট ড্যাশবোর্ডের ভবিষ্যতের জন্য আমাদের এরকমই ভাবনা ছিল।’’

আরও পড়ুন- কার্ড না থাকলেও উঠবে টাকা! সাবধান, ফোনের উপর থাকছে নজর, আপনি সুরক্ষিত তো?

প্রসঙ্গত, ১৫ অগাস্ট পর্যন্ত এয়ারফাইবার কানেকশনে ১০০০ টাকা ইনস্টলেশন ফি নিচ্ছে না রিলায়েন্স জিও। সংস্থার ঘনিষ্ঠ সূত্র মারফত জানা গিয়েছে, এন্ট্রি লেভেল প্ল্যানগুলোতে ৩০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে। কোম্পানি জুন ২০২৪ ত্রৈমাসিকে দেশ জুড়ে ১১ লাখের বেশি নতুন এয়ারফাইবার কানেকশন দিয়েছে। সূত্রের কথায়, ‘‘২৬ জুলাই থেকে ১৫ অগাস্ট পর্যন্ত কোনও প্ল্যানেই ইনস্টলেশন ফি নেবে না জিও। এন্ট্রি লেভেল প্ল্যানগুলোর জন্য ৩০ শতাংশ ছাড় দেওয়া হবে।’’ তিনি আরও জানিয়েছেন, জিও এয়ারফাইবার কানেকশন নিলে গ্রাহকদের কমপক্ষে তিন মাসের টাকা দিতে হবে। মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক প্ল্যানে ডাউনলোড স্পিডের উপর নির্ভর করে মূল্য নির্ধারণ করা হয়।