বোলপুর শান্তিনিকেতন 

Weekend Trip: বারে বারে শান্তিনিকেতন গেলেও এই জায়গায় যাওয়া হয়নি? আর মিস করবেন না! ১ দিনের ছুটিতে ঘুরে আসুন

বীরভূম: বীরভূমের মধ্যে অবস্থিত বোলপুর শান্তিনিকেতন বহুবার গিয়েছেন তবে রবীন্দ্রভবন সংগ্রহশালা যাওয়া হয়ে ওঠেনি? তাহলে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জানুন এই সংগ্রহশালায় কী কী রয়েছে! এখানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদকের রেপ্লিকা-সহ রয়েছে তাঁর ব্যবহৃত বহু মূল্যবান সামগ্রী, ছবি, পুঁথি।

পড়ুয়াদের জন্য টিকিট মূল্য একইভাবে ১০ টাকা ধার্য রয়েছে ৷ ভারতীয়দের জন্য ৭০ টাকা, সার্ক অন্তর্ভূক্তদেশগুলির বিদেশীপর্যটকদের জন্য ৩০০ টাকা ও অন্যান্য বিদেশি পর্যটকদের জন্য টিকিট মূল্য ৭০০ টাকা ধার্য করা হয়েছে৷ টিকিট বিক্রি করেই বিপুল টাকা আয় করে বিশ্বভারতী৷

আরও পড়ুনঃ তুলসি গাছ এনেই বাড়িতে বসিয়ে দিলেন? সঠিক দিক না জানলে ছারখার সংসার! পথের ভিখারি হয়ে যাবেন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণের পরের বছরে ১৯৪২ সালের জুলাইয়ে শান্তিনিকেতনে স্থাপন করা হয় রবীন্দ্রভবন। এতে রবীন্দ্রনাথের ব্যবহৃত বিভিন্ন জিনিস, কাজ ও দুর্লভ পেন্টিং রক্ষিত আছে। এই ভবন শান্তিনিকেতনে পর্যটক ও রবীন্দ্রপ্রেমীদের আকর্ষণের মূল কেন্দ্র। সারা বছর হাজার হাজার পর্যটক এই ভবনে ঘুরতে আসেন।

আপনি হাওড়া অথবা শিয়ালদহ থেকে এলে যে কোনও ট্রেনে বোলপুর শান্তিনিকেতন স্টেশনে নেমে সেখান থেকে টোটো ভাড়া করে খুব অল্প মূল্যের মধ্যে পৌঁছে যেতে পারবেন এই মিউজিয়ামে। হাতে ঘণ্টা দুয়েক সময় নিয়ে ভাল করে ঘুরে দেখুন এই মিউজিয়াম। রবীন্দ্রনাথ কী কী জিনিস ব্যবহার করতেন সেই সমস্ত জিনিস এখানে এলেই দেখতে পাবেন। ছুঁয়ে দেখার সুযোগ না মিললেও কাছে থেকে অনুভব করতে পারবেন অনেক কিছুই। তাহলে এবার বোলপুর শান্তিনিকেতন এলে অন্তত একবার ঘুরে দেখুন এই মিউজিয়াম।

সৌভিক রায়