রাজ্যপালের বিরুদ্ধে বিল আটকে রাখার অভিযোগ, রাজ্যের আবেদনে বড় পদক্ষেপ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: রাজ্যের পাঠানো একাধিক বিলে কোন পদক্ষেপ করছেন না কেন রাজ্যপাল? তার উত্তর চেয়ে শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং রাজ্যপালকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।
পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে অভিযোগ জানানো হয়েছিল, রাজ্যের একাধিক বিল বিধানসভায় পাশ হয়ে এলেও রাজভবনে এসে থমকে যাচ্ছে। রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহে এই বিলগুলি আইনের মুখ দেখছে না বলে অভিযোগ জানানো হয়েছিল রাজ্যের তরফ থেকে।
শুক্রবার, এই ঘটনার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পাদ্রিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চের তরফ থেকে এই নোটিস জারি করা হয়েছে।

আরও পড়ুন: প্রেমিকার জন্য ঢোল নিয়ে বিমানবন্দরে যুবক, ভিডিও দেখে আনন্দে ভাসল নেটপাড়া

রাজ্যপাল যেহেতু রাজ্যের সাংবিধানিক প্রধান, তাই সংবিধান বলেই তিনি আইনি রক্ষাকবচ পান। তাই সরাসরি তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করতে পারেন না কোনও ব্যক্তি। রাজ্যের তরফ থেকে রাজ্যপালের সচিবের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এই মামলার প্রেক্ষিতেই শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং রাজভবনের কাছে উত্তর চেয়ে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। সাত দিন পর এই মামলার শুনানি হবে।
উল্লেখ্য, বিধানসভা থেকে কোনও বিল পাশ হয়ে তা রাজভবনে আসে। এরপর রাজ্যপালের সই বা সম্মতি মিললে সেই বিল আইনে পরিণত হয়। কিন্তু এক্ষেত্রে কোনও বিলেই সই করেননি রাজ্যপাল। আবার তিনি তা সংশোধনের জন্যও পাঠাননি। কোনও বিলে সই না করলে রাজ্যপালের দুটি করণীয় থাকে। এক, তা বিধানসভায় সংশোধনের জন্য পাঠানো। দুই, তা রাষ্ট্রপতির কাছে সংশোধনের জন্য পাঠানো। রাজ্যের অভিযোগ দুটির একটিও না করে রাজ্যপাল দীর্ঘ দিন ধরে তা ফেলে রেখেছেন।
রাজ্যের থেকে অভিযোগ জানানো হয় বিধানসভায় পাশ হওয়া একাধিক বিল এইভাবে রাজ্যের সাংবিধানিক প্রধান দীর্ঘ দিন ফেলে রাখতে পারেন না। এই অভিযোগের ভিত্তিতে এবার রাজ্যপাল এবং কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।
অন্যদিকে, একই অভিযোগ জানানো হয় কেরল সরকারের তরফ থেকেও। এই অভিযোগ পাওয়ার পর সেখানেও একই পদক্ষেপ করেছে দেশের শীর্ষ আদালত।