চিংড়ি মাছের কাটলেট 

Prawn Cutlet: চিকেনকে দশ গোল দেবে! চিংড়ির এই কাটলেট খেতে দারুণ, বানানোও সহজ, রইল রেসিপি

মুর্শিদাবাদ: চিংড়ি মাছের যে কোনও পদ মানেই সুস্বাদু। সাবেক মালাইকারি হোক বা সাহেবি কায়দায় কাটলেট। চিংড়ি মাছ খেতে সবাই ভালোবাসেন। কিন্তু বর্তমানে চিংড়ি মাছের কাটলেট তৈরি করা হচ্ছে। যা বিক্রি হচ্ছে ৩০ টাকা প্রতিপিস হিসেবে। আর কাটলেট খেতে ভিড় করছেন ক্রেতারা। ভোজন রসিকদের কাছে চিংড়ির কদরই আলাদা। খাবার পাতে চিংড়ি-র কোনও পদ থাকলে তাই জমে যায় খানা-পিনা।

কান্দি শহরের গার্লস হাইস্কুলের সামনে সন্ধ্যা হলেই ভিড় জমে ফাস্ট ফুড খেতে ক্রেতাদের। বিশেষ নজর কেড়েছে চিংড়ি মাছের কাটলেট। চিংড়ি মাছের কাটলেট তার মধ্যে একটি যা বাঙালি ফাস্ট ফুড হিসেবে বিবেচিত হতে পারে। চিংড়ি কাটলেট তৈরির জন্য আমাদের প্রয়োজন খোসা ছাড়ানো এবং বিভক্ত মাথাবিহীন চিংড়ি। তারপর চিংড়ির ফিলেকে ডিম, পেঁয়াজ এবং রসুনের পেস্টে মশলা দিয়ে ম্যারিনেট করতে হবে, তারপর ব্রেডক্রাম্বে লেপে অল্প আঁচে ভাজতে হবে।

আরও পড়ুন: ATM ব্যবহার করেন? সব টাকা চলে যাবে না তো? এখনই সাবধান হয়ে যান, রইল টিপস

আরও পড়ুন: সহজে দেখা মেলেনা, হাওড়ায় মিলল বিরল সোনালী কচ্ছপ! দেখতে উপচে পড়া ভিড়

বিক্রেতার কথায়, চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে কিমা করে নিতে হয়। তারপরে বাটা মশলা, পেঁয়াজ, রসুন, কাঁচালঙ্কা ও পুদিনাপাতা দিয়ে চিংড়ির কিমা ম্যারিনেট করে রাখতে হয়। এতে শুকনো পাউরুটিগুঁড়ো, ডিম ও স্বাদমতো নুন মেশান। ময়দার গুঁড়ো ব্যবহার করে চিংড়ির কাটলেট তৈরি করে নিতে হবে। ডুবো তেলে ভেজে নিয়ে লেবুর রস অথবা সসের সঙ্গে গরম গরম পরিবেশন করা যাবে।

কৌশিক অধিকারী