এয়ার কন্ডিশনার সারানোর সময়ে ভয়াবহ এই ঘটনাটি ঘটে। একটি এয়ার-কন্ডিশনারের আউটডোর ইউনিট হঠাৎই প্রচণ্ড শব্দে বিস্ফোরণ ঘটে।

বর্ষাকালেও প্যাচপেচে গরম! এখন কোন মোডে এসি চালানো উচিত? বিদ্যুৎ বিল কমাতে জেনে রাখুন

কলকাতা: বর্তমানে ভারতের অধিকাংশ জায়গায় বৃষ্টি হচ্ছে। বর্ষাকালে আবহাওয়া কিছুটা হলেও ঠান্ডা থাকে। কিন্তু, বৃষ্টি থামার সঙ্গে সঙ্গেই আর্দ্র হতে শুরু করে আবহাওয়া। এমনকি এই আবহাওয়ায় কুলারও কাজ করে না।

একটি কুলার শুধুমাত্র তখনই আরাম দিতে পারে, যদি জল ছাড়া চালানো হয়। আর্দ্রতা থেকে মুক্তি পেতে এসির মাধ্যমে সর্বোচ্চ আরাম পাওয়া যেতে পারে। তবে, কুল মোডে এসি চালানোর ফলে ঠান্ডা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। কারণ, এই সময়ে বাইরের তাপমাত্রা খুব বেশি থাকে না।

আরও পড়ুন- ঘূর্ণাবর্তের জেরে বদল আবহাওয়ায়! ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরের তিন জেলায়

এখন প্রশ্ন হল কোন মোডে এসি চালানো উচিত, যাতে ঠান্ডার সঙ্গে সঙ্গে আরাম পাওয়া যাবে এবং আর্দ্রতা থেকেও মুক্তি পাওয়া সম্ভব হবে। বর্ষার প্যাচপেচে গরমে আসলে কোন মোডে এসি চালানো উচিত জেনে নেওয়া যাক, বিদ্যুৎ সাশ্রয় হওয়ার সঙ্গে সঙ্গে এতে আরামও মিলবে দ্বিগুন।

আর্দ্রতা এবং আর্দ্র আবহাওয়ার জন্য, এয়ার কন্ডিশনার (এসি) ব্যবহার করার সর্বোত্তম মোড হল ‘ড্রাই’ বা ‘ডিহিউমিডিফাই’ মোড। এই মোড তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস না করে বাতাসে আর্দ্রতা কমাতে সাহায্য করে। আসুন জেনে নেওয়া যাক বর্ষাকালে কেন এই মোড এসির জন্য সেরা।

আর্দ্রতা হ্রাস: ড্রাই মোডের প্রাথমিক কাজ হল ঘরের আর্দ্রতার মাত্রা হ্রাস করা, খুব ঠান্ডা না হয়েও পরিবেশকে আরামদায়ক করে তোলা।

আরও পড়ুন- বর্ষায় আর বন্যা নয়! ভারত-ভুটান যৌথ নদী কমিশনে আশা দেখছে আলিপুরদুয়ার

শক্তি দক্ষতা: ড্রাই মোডে এসি চালানো সাধারণত কুল মোডের তুলনায় কম শক্তি খরচ করে, কারণ কম্প্রেসারটি ধীর গতিতে চলে।

আরাম: উচ্চ আর্দ্রতা রুমটিকে প্রকৃতপক্ষে উষ্ণ করতে পারে। আর্দ্রতা হ্রাস করে ড্রাই মোড আরও আরামদায়ক থাকার পরিবেশ তৈরি করতে সহায়তা করে।

ড্রাই মোডের সর্বোত্তম ব্যবহার করতে, এসি এই মোডে সেট করতে হবে এবং আর্দ্রতার মাত্রা আরামদায়ক পরিসরে না আসা পর্যন্ত এটিকে চলতে দিতে হবে। এই ক্ষেত্রে নিজেদের ঘরে আর্দ্রতার মাত্রা নিরীক্ষণ করতে, একটি হাইগ্রোমিটার ব্যবহার করা যেতে পারে।