শহরের ব্যস্ত রাস্তায় টোটোর অধিপত্য।

লাখ লাখ টোটোচালকদের জন্য বড় খবর! বিরাট সিদ্ধান্ত প্রশাসনের! যানজট কমবে!

আসানসোল : বিগত কয়েক বছরে টোটোর সংখ্যা লাফিয়ে বেড়েছে আসানসোলে। বেড়েছে টোটো চালকদের আধিপত্য। টোটোর সংখ্যা বৃদ্ধির ফলে সাধারণ মানুষের যেমন সুবিধা হয়েছে, তেমন বেশ কিছু অসুবিধার সম্মুখীনও হতে হয় শহরবাসীকে।

ব্যস্ত রাস্তায় টোটোর দাপাদাপিতে যানজটের সৃষ্টি হয় কখনও কখনও। তাছাড়াও বৈধ রুট ছাড়া টোটো চলাচল নিয়েও অভিযোগ রয়েছে শহরে।

আরও পড়ুন- ভয়ঙ্কর দৃশ্য! গঙ্গায় তলিয়ে ‌যাচ্ছে আস্ত পাকা বাড়ি! ভিডিও দেখলে শিউরে উঠবেন

এমন অবস্থায় কি টোটোর ওপর নিয়ন্ত্রণ আনতে চাইছে আসানসোল? সম্ভবনা অনেকটা তেমনই। মূলত শহরবাসীর সুবিধার্থে যেমন এই বিষয়ে চিন্তা ভাবনা করা হচ্ছে, পাশাপাশি তাতে সুবিধা হবে টোটো চালকদেরও।

জানা গিয়েছে, শহর জুড়ে টোটোর অনিয়ন্ত্রিত দাপাদাপি বন্ধ করতে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা হয়েছে। যার মধ্যে অন্যতম হল, টোটোগুলিকে বৈধ রুট দেওয়া। টোটো চালকদের বৈধ লাইসেন্স দেওয়া।

জানা গিয়েছে, এই বিষয়ে ইতিমধ্যেই একটি আলোচনা হয়েছে যেখানে প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, শহরজুড়ে যাতে অনিয়ন্ত্রিত ভাবে টোটো চলাচল না করে, তার জন্য সমস্ত টোটো চালকদের বৈধ রুট দেওয়া হবে। দেওয়া হবে বৈধ লাইসেন্স।

শহরে নাবালকদের যে টোটো চালানোর অভিযোগ উঠছিল, তা বন্ধ করা যাবে। পাশাপাশি টোটোগুলিকে বৈধ রুট দেওয়া হলে, শহরে যানজট অনেকটা কমবে। নিয়ন্ত্রণে আনা যাবে টোটো চলাচল।

শহরের একটা বড় অংশ মনে করছে, পরিকল্পনা অনুযায়ী যদি সিদ্ধান্ত নেওয়া যায়, তাহলে তা সকলের জন্যই সুবিধার হবে। কারণ বিগত কয়েকদিনে টোটো চালকদের মধ্যে নানা রকম বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন- ঝাড়খণ্ডের ট্রেন দুর্ঘটনায় এগিয়ে এল বাংলার পুলিশ প্রশাসন

বৈধ লাইসেন্স, বৈধ রুট না থাকার কারণে টোটো চালকদের পুলিশের জরিমানার সম্মুখীন হতে হয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে যদি টোটো চালকদের বৈধ রুট, বৈধ লাইসেন্স দেওয়া হয়, তা হলে তাদের সমস্যা কমবে। একইসঙ্গে টোটার দাপাদাপি নিয়ে যে অভিযোগ সাধারণ মানুষের রয়েছে, সেই সংখ্যাও অনেকটা কমে আসবে।

নয়ন ঘোষ