শিব আগরওয়াল

Tree Plantation: বৃক্ষরোপণে নিবেদিতপ্রাণ, এবার মায়ের নামে গাছের নামকরণ করে সচেতনতার বার্তা দিলেন এই পুলিশকর্মী

রেওয়া: গাছ আমাদের জীবন বললে অত্যুক্তি হয় না। সারা বিশ্বজুড়ে গাছ মানুষের স্বাস্থ্য এবং অন্যান্য চাহিদা পূরণের পাশাপাশি অতি প্রয়োজনীয় অক্সিজেনও দেয়। আর এই গাছ লাগিয়েই এক পুলিশকর্তা সকলের প্রিয় পাত্র হয়ে উঠেছেন। শিব আগরওয়াল হলেন রেওয়া জেলার এমনই একজন পুলিশ স্টেশন ইনচার্জ যিনি প্রায়শই তাঁর স্বতন্ত্রতার জন্য মানুষের মধ্যে আলোচনার বিষয় হয়ে ওঠেন। তিনি কখনও দেশাত্মবোধক গান গেয়ে, আবার কখনও আম পাঁপড় খেয়ে সকলের মন জয় করেন। এবারে আবারও মানুষের মন জয় করলেন ইন্সপেক্টর।

আরও পড়ুনঃ রাজার হালে দিন কাটছে মধ্যপ্রদেশের গাধাদের, ধরে ধরে মিষ্টি খাওয়াচ্ছে বাসিন্দারা, কারণ জানলে অবাক হয়ে যাবেন

বৃক্ষরোপণ কর্মসূচিতে যোগ দিয়ে মায়ের নামে একটি গাছের নামকরণ করলেন। চারা রোপণের পর সেই চারার পাও ছুঁলেন তিনি। কারণ তিনি প্রতিটি গাছকে মায়ের নাম দিয়েছেন। এই জন্য তাঁকে গাছের সামনে মাথা নত করতে দেখা যায়। প্রায়শই অনেকেই দেখেছেন তিনি শুধুমাত্র শ্রদ্ধায় গাছের সামনে মাথা নত করছেন।

 

শিব আগরওয়াল, মধ্যপ্রদেশের রেওয়া জেলার গোবিন্দগড় থানার স্টেশন ইনচার্জ, তিনি যাঁর সঙ্গেই দেখা করেন, তাঁকেই মৃদু হেসে এবং জনসেবার দ্বারা তাঁর মন জয় করেন। পুলিশের প্রতি জনমনে যে নেতিবাচকতা ছড়িয়ে পড়ে তা সহজেই দূর হয়ে যায় এঁর কাছে এলে। আমরা যদি শিব আগরওয়ালের থানা চত্তরের কথা বলি, তাহলে শুধুমাত্র তাঁর থানায় ৫০০ থেকে ৬০০ চারা রোপণ করা হয়েছে। সেখানে লাগাতার চলছে বৃক্ষরোপণের কাজ।

তাঁরা নিজেরাই এই সব গাছ পর্যবেক্ষণ করেন

এই গাছগুলি শিব আগরওয়াল নিজেই পর্যবেক্ষণ করছেন। শিব আগরওয়াল লোকাল 18-এর মাধ্যমে মানুষকে এই বার্তা দিয়েছেন যে, তাঁদের জীবন সুরক্ষিত রাখতে, তাঁদের অবশ্যই একটি গাছ লাগাতে হবে। সেটা তাঁর মায়ের নামেই হোক, নিজের নামেই হোক বা অন্য কার নামে হোক, সকলকে অবশ্যই একটি গাছ লাগাতে হবে। এই গাছকে রক্ষা করার দায়িত্বও আমাদের নিতে হবে, কারণ একটি গাছ যখন বৃক্ষে পরিণত হয়, তখন এটি সমগ্র সমাজের জীবনকে সুরক্ষিত করার দায়িত্ব নেয়।