মনু ভাকেরের জন্য সরকার কত খরচ করেছিল জানেন? অলিম্পিক্সে এখনও ২টি পদক ভারতের

কলকাতা: শুটার মনু ভাকের প্যারিস অলিম্পিক ২০২৪-এ ঐতিহাসিক ব্রোঞ্জ পদক জেতার পর কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী মনসুখ মাণ্ডভ্য তাঁর সাফল্যের জন্য অভিনন্দন জানিয়েছেন৷

তিনি মনুর প্রশিক্ষণের জন্য সরকারের ব্যয়ের হিসেবও জানিয়েছেন। মনু ভাকের অলিম্পিক্সে জোড়া পদক জিতে দেশকে গর্বিত করেছেন। তবে তাঁর এই সাফল্যের পিছনে কেন্দ্রীয় সরকারের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন- অলিম্পিক্সে নতুন ইতিহাস লিখলেন মনিকা বাত্রা ! উঠলেন প্রি কোয়ার্টারে

সরকারি প্রোজেক্ট ‘খেলো ইন্ডিয়া’-তে অংশ নিয়েছিলেন মনু। প্রধানমন্ত্রী মোদি ‘খেলো ইন্ডিয়া’ শুরু করেছিলেন। এই উদ্যোগের মাধ্যমে দেশে ক্রীড়া পরিকাঠামো তৈরি হয়েছিল। ক্রীড়া প্রতিযোগিতাও বাড়ানো হয়েছিল। স্কুল-কলেজ পর্যায় থেকেই ক্রীড়া প্রতিভা চিহ্নিত করা শুরু হয়েছিল।

চিহ্নিত প্রতিভাদের প্রশিক্ষণের জন্য ভাল প্রশিক্ষক নিয়োগ করা হয়েছিল। তাঁদের সঠিক পথে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছিল। TOPS প্রকল্পের অধীনে ব্যবস্থা করা হয়েছিল যাতে তাঁরা কোনও আর্থিক অসুবিধার সম্মুখীন না হয়।

শুধুমাত্র মনু ভাকেরের প্রশিক্ষণের জন্য সরকার প্রায় ২ কোটি টাকা খরচ করেছিল, কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন। তাঁকে জার্মানি ও সুইজারল্যান্ডে পাঠানো হয়েছিল বলে জানিয়েছেন মাণ্ডভ্য।

মনুকে নিজের পছন্দের কোচ নিয়োগের জন্য আর্থিক সহায়তা দেওয়া হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী মনে করিয়ে দেন, আমরা সমস্ত ক্রীড়াবিদদের ভাল পরিবেশ ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।

আরও পড়ুন- ২ লাখ টাকা হাতে পেলেন সৌরভ, তার পর যা করলেন…শুনে বলবেন, ‘দাদা বাঙালির গর্ব’

সোশ্যাল মিডিয়াতে #CheerForBharat দিয়ে দেশের খেলোয়াড়দের উৎসাহিত করার কথা বলা হয়েছিল। রবিবার অনুষ্ঠিত মহিলাদের এয়ার পিস্তল ইভেন্টের ফাইনালে তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন মনু ভাকের। এর পর সোমবার দলগত ইভেন্টেও তিনি ব্রোঞ্জ জিতেছেন।

একই অলিম্পিক্সে দুটি শ্যুটিংয়ে পদক জয়ী প্রথম ভারতীয় মহিলা হিসেবে রেকর্ড গড়েছেন মনু। মন্ত্রী জানিয়েছেন, ভাল খেলোয়াড়দের চিহ্নিত করে আর্থিক সহায়তা দিতে পারলে অলিম্পিক্সে দেশ আরও পদক জিতবে।