আজ বিধানসভায় বিশেষ অধিবেশন শুরু

West Bengal Assembly: রিভিউ কমিটি গঠন আগেই হয়েছে, ন্যায় সংহিতা নিয়ে আজ বিধানসভায় আলোচনার সম্ভাবনা

আবীর ঘোষাল, কলকাতা: কেন্দ্র ইতিমধ্যেই ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং সাক্ষ্য অধিনিয়ম শীর্ষক তিনটি আইন চালু করেছে। রাজ্য মন্ত্রীসভার এক সদস্য জানিয়েছেন, ‘‘আইন চালু হওয়ার তিন মাসের মধ্যেই রিভিউ করে কেন্দ্রকে পাঠাতে হবে। শীঘ্রই এই কমিটি বৈঠকে বসে রিভিউ রিপোর্ট তৈরি করে মুখ‌্যমন্ত্রীকে জমা দেবে। তার পর আইন সংশোধন ও আপত্তি নিয়ে কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানো হবে।’’ মূলত কেন্দ্রের ন্যায় সংহিতা আইন রাজ্য নিজের প্রয়োজন মতো সংশোধন করতে পারে কি? সেই সংক্রান্ত বিষয়টি খুঁটিয়ে দেখার জন্যই এই রিভিউ কমিটির গঠন। আজ, বুধবার এই ন‌্যায় সংহিতা নিয়ে বিধানসভায় নিন্দা প্রস্তাব পেশ করছে সরকার পক্ষ।

আরও পড়ুন- বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপ তৈরির সম্ভাবনা, কলকাতা-সহ ৯ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

আজ, বুধবার শাসক দলের ও বিরোধীদের উপস্থিতিতে এই প্রস্তাবের উপর বিধানসভায় আলোচনা হওয়ার কথা। স্বরাষ্ট্র দফতরের নির্দেশিকায় উল্লেখ রয়েছে, রাজ্য এই নিয়ে কেন্দ্রকে কিছু প্রস্তাব দিয়েছিল ৷ কিন্তু রাজ্যের দেওয়া এই প্রস্তাব কেন্দ্র মানেনি। তাই জন্যই এই রিভিউ কমিটির গঠন। কমিটিতে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি অসীমকুমার রায়, আইনমন্ত্রী মলয় ঘটক, অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য‌, রাজ্যের অ‌্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, আইনজীবী সঞ্জয় বসু, রাজ‌্য পুলিশের ডিজি রাজীব কুমার, কলকাতার সিপি বিনীত গোয়েল। সংশোধিত আইন ভারতীয় ন্যায় সংহিতা নিয়ে পর্যালোচনার জন্য রাজ্যের তৈরি করা রিভিউ কমিটি মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। রাজ্য বিধানসভায় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাবটি গৃহীত হয়েছে বলে জানিয়েছেন রাজ্য মন্ত্রীসভার এক সদস্য।

আরও পড়ুন– রাশিফল ৩১ জুলাই; দেখে নিন আপনার আজকের দিন নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

কিছুদিন আগেই প্রাক্তন বিচারপতি তথা লোকায়ুক্ত অসীমকুমার রায়ের নেতৃত্বে সাত সদস্যের রিভিউ কমিটি তৈরি করেছে রাজ‌্য সরকার। ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম— দেশের আইনশৃঙ্খলার খোলনলচে বদলে দেওয়ার তিনটি বিল নিয়ে নরেন্দ্র মোদি সরকারের তৎপরতা নিয়ে আগেই প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই তিন বিল নিয়ে নিজেদের আপত্তির কথা খসড়া প্রস্তাবেই নথিবদ্ধ করিয়ে রেখেছিল তৃণমূল। তাই স্বরাষ্ট্রমন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটিতে সাংসদদের উপস্থিত করিয়ে প্রতিবাদ নথিবদ্ধ করিয়েছিল তৃণমূল কংগ্রেস ।