দক্ষিণেশ্বরে দাঁড়িয়ে থাকা বিমান

Aeroplane on Road: দক্ষিণেশ্বরের রাস্তায় দাঁড়িয়ে এয়ার ইন্ডিয়ার বিমান, উৎসাহী জনতার জেরে যানজট

উত্তর ২৪ পরগনা: দক্ষিণেশ্বর স্কাইওয়াকে ওঠার মুখে রাস্তার উপর দাঁড়িয়ে বিমান। এদিন এমন দৃশ্য দেখে পথ চলতি মানুষজন থেকে যানবাহন চালক অনেকেই দাঁড়িয়ে গিয়েছিলেন এই এলাকায়। অনেকেই আসেন দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দিতে পাশাপাশি কলকাতার সঙ্গে গঙ্গার ওপারের যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক হওয়ায় প্রতিদিনই হাজার হাজার মানুষ যাতায়াত করে এই জিটি রোড ব্যবহার করে।

ব্যস্ত রাস্তায় এই সু-দীর্ঘ বিমান নিয়ে যাওয়া ট্রেলারকে বাধার সম্মুখীন হতে হয় নানাভাবে। রাস্তায়ও তৈরি হয় ব্যাপক যানজট। তাই রাতের অন্ধকারে রাস্তা কিছুটা ফাঁকা থাকায়, সেই সুযোগে গন্তব্যের রওনা করা হয় বিমান সহ ট্রেলার টিকে। জানা যায়, ইতিপূর্বেই এয়ার ইন্ডিয়ার বেশ কয়েকটি বিমানকে বাতিল ঘোষণা করায় বেসরকারি এক সংস্থা ভিন রাজ্যে নিয়ে যাচ্ছে সেগুলিকে। অতীতে তিনটি বিমান গেলেও আরও একটি বিমান এবার রওনা হয়েছে কয়েকদিন আগে।

আরও পড়ুনOnline Scam: সোশ্যাল মিডিয়ায় করছেন চাকরির আবেদন! বিপদ জানেন? সাফ হতে পারে ব্যাঙ্কের সব টাকা

এয়ার ইন্ডিয়ার সেই এ৩১৯ বিমানটি দক্ষিণেশ্বর স্কাইওয়াকের কাছে এসে রাস্তা ভুল করায়, তৈরি হয় সমস্যা। যার ফলে ব্যস্ততম ওই রাস্তায় যানজটও তৈরি হয়ে যায় মুহূর্তেই। প্রায় ১১১ ফুট লম্বা ওই বিমানটিকে অবশেষে স্থানীয় প্রশাসন ও ট্রাফিক পুলিশদের সাহায্যে নিয়ে এসে রাখা হয় দক্ষিণেশ্বর স্কাইওয়াকের পার্শ্ববর্তী অপেক্ষাকৃত ফাঁকা রাস্তার ধারে। তবে এভাবে রাস্তার উপর বিমান দেখার সুযোগ মেলায় কেউই হাতছাড়া করছেন না সেই দৃশ্য ক্যামেরাবন্দি করার। চলছে সেলফি তোলার হিড়িকও। অনেকে আবার রীতিমতো বিমানের ভিতরে উঠেও করছেন ভিডিও।

আর এই উত্তেজনার বসেই ওই এলাকায় তৈরি হয় ব্যাপক যানজটের সমস্যা। ট্রেলারের চালক জানান, দমদম বিমানবন্দর থেকে উত্তর প্রদেশের দিকে নিয়ে যাওয়ার কথা রয়েছে এই স্ক্র্যাপ বিমানটিকে। তবে বালি টোল ট্যাক্স দিয়ে ট্রেলারটি নিয়ে যাওয়া সম্ভব নয়, তাই আপাতত পুলিশের নির্দেশে এখানে দাঁড়িয়ে রয়েছি। রাতে বালি ব্রিজের ওপর দিয়ে উত্তরপ্রদেশের উদ্দেশ্যে রওনা দেবেন।

বেসরকারি ওই সংস্থা এখন বাতিল বিমানগুলিকে নিয়ে গিয়ে রেস্তোরাঁ থেকে শুরু করে শুটিংয়ের কাজে ব্যবহার করতে পারে বলেও জানা গিয়েছে। তবে হাতের কাছে উড়োজাহাজ দর্শনের এমন সুযোগ পেয়ে হাতছাড়া করতে চাননি কেউই। আর তাতেই তৈরি হয় ব্যস্ত রাস্তায় যানজট।

Rudra Narayan Roy