রাতে ঘুমের সমস্যা? এই যোগাসনে পাবেন স্বস্তি, খুবই সহজ, ঘরে বসেই করতে পারেন

কলকাতা: আজকের দ্রুতগতির জীবনে এমন অনেক মানুষই রয়েছেন যাঁরা গভীর রাত পর্যন্ত ঘুমাতে না পারার সমস্যায় ভুগছেন, যার কারণে তাঁদের সকালের রুটিনও ঠিকমতো এগোতে পারছে না।

অনেক সময়, মানুষ এতটাই অনিদ্রাযর সমস্যায় পড়েন যে তাঁরা ঘুমের ওষুধ খেতে বাধ্য হন। আজ আমরা জানব কেন মানুষের মধ্যে অনিদ্রা ক্রমাগত বাড়ছে।

গভীর রাত পর্যন্ত একটানা ফোন, টিভি, ল্যাপটপ ব্যবহার করা ছাড়াও এমন অনেকেই আছেন যাঁরা এমন কিছু নিয়ে চিন্তা করেন যার কারণে তাঁদের মধ্যে অনিদ্রার মতো সমস্যা বাড়তে থাকে।

আরও পড়ুন- ওয়ানাডে প্রধানমন্ত্রী, আকাশপথে ধস বিধ্বস্ত এলাকা ঘুরে দেখলেন মোদি

চিকিৎসকদের মতে, আমাদের রাত ৯টা থেকে ১০টার মধ্যে ঘুমানো উচিত, যাতে আমরা সম্পূর্ণ বিশ্রাম পাই। এর পরিবর্তে আজকাল মানুষ রাত ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত জেগে থাকে বা সকাল পর্যন্ত ঘুমায় না যার কারণে তাদের অনিদ্রার মতো সমস্যা হতে শুরু করে।

কারও যদি এই ধরনের সমস্যা থেকে থাকে, তাহলে যোগব্যায়ামের মাধ্যমে তিনি অনিদ্রা কাটিয়ে শান্তির ঘুম পেতে সক্ষম হবেন।

গভীর রাত পর্যন্ত ঘুম না হলে কী করা উচিত?

যোগনিলয়ম রিসার্চ ইনস্টিটিউটের প্রশিক্ষক অমিত সিং বলেন, আজকাল গভীর রাত পর্যন্ত না ঘুমানোর প্রবণতা দেখা যাচ্ছে। যার কারণে মানুষের মধ্যে নানা সমস্যা দেখা যায়। তিনি বলেন যে, কিছু যোগাসন রয়েছে যা করার মাধ্যমে আমরা অনিদ্রা কাটিয়ে উঠতে পারি।

আরও পড়ুন- লেভেল ক্রসিং গেট পড়লেও ঢুকে পড়ে গাড়ি! দুর্ঘটনা এড়াতে বড় সিদ্ধান্ত রেলের

প্রথম জিনিসটি হল সূর্য নমস্কার, এটি সকালে করা উচিত যাতে পুরো শরীর সক্রিয় থাকে। নিয়মিত সূর্য নমস্কার করা যেতে পারে। যদি উচ্চ রক্তচাপ এবং হাঁটুর সমস্যা না থাকে তবে এটি করা যেতে পারে।

দ্বিতীয়টি হল নাড়ি সন্ধান প্রাণায়াম। অনুলোম, বিলোমের মতো এটিও একই ভাবে করা হয়, এতে প্রথমে বাম নাকের ছিদ্র দিয়ে শ্বাস নিতে হবে এবং ডান নাক দিয়ে শ্বাস ছাড়তে হবে, একই ভাবে ডান থেকে বামে করতে হবে। এই যোগাসনটি ১০ থেকে ১৫ বার করতে হয়।

তৃতীয়টি হল চন্দ্রভেদী, এতে কেবল বাম নাকের ছিদ্র দিয়ে শ্বাস নিতে হবে এবং ডান দিয়ে শ্বাস ছাড়তে হবে। এটি ২০ বার অনুশীলন করতে হবে।

চতুর্থ হল উজ্জয়ী প্রাণায়াম, এতে গলা সংকোচনের সময় শ্বাস নিতে হবে এবং শ্বাস ছাড়ার সময়ও গলা সংকুচিত রাখতে হবে।

পঞ্চমটি হল শবাসন, এতে পিঠে ভর দিয়ে উপুর হয়ে শুয়ে থাকতে হবে এবং শরীরকে শিথিল করার সময় চোখ বন্ধ করে ধীরে ধীরে শ্বাস নিতে হবে এবং ধীরে ধীরে শ্বাস ছাড়তে হবে।

কোন সময়ে যোগব্যায়াম করা উচিত?

সকালে সূর্য নমস্কার করে তারপর অন্যান্য আসনগুলি ঘুমানোর প্রায় ১৫ থেকে ২০ মিনিট আগে করা যেতে পারে, যা করে অনিদ্রা থেকে মুক্তি পাওয়া যাবে।