দুয়ারে হাসপাতাল! ব্যতিক্রমী উদ্যোগ বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের

ভেঙ্কটেশ্বর লাহিড়ী, কলকাতা: দুয়ারে হাসপাতাল! ব্যতিক্রমী ভাবনা বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের। সম্প্রতি ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের ফ্যামিলি অ্যাডপশন প্রোগ্রামের একটি কার্যক্রম হিসাবে একটি স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়েছিল বাঁকুড়া জেলার সানাবাঁধ প্রাথমিক বিদ্যালয়ে। বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়াও বাঁকুড়া মেডিক্যাল কলেজের ২০২২-২৩ বর্ষের ২০০ জন পড়ুয়া এই ফ্যামিলি অ্যাডপশন প্রোগ্রামের মাধ্যমে সানাবাঁধ গ্রামের ১৫০টি পরিবারকে দত্তক নেয়।

স্বাস্থ্য সচেতনতা ও জনস্বাস্থ্য উন্নতির স্বার্থে নির্দিষ্ট সময় অন্তর ওই পরিবার গুলিতে পরিদর্শন করে ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এই শিবিরে হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের বিশিষ্ট চিকিৎসকরা। এঁদের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় প্রধান আদিত্য প্রসাদ সরকার, ত্রিদিবেশ ভট্টাচার্য, গৌতম ধর, সোনালী সাঁই, অতনু বিশ্বাস, সোহানঞ্জন চক্রবর্ত্তী ছাড়াও এমডি পড়ুয়া অনির্বাণ নন্দী, জয়া জয়ন্তি, অভিজিৎ দে, শাহানূর মন্ডল সহ আরও ৬ টি বিভাগের ১২ জন বিশেষজ্ঞ চিকিৎসক এদিন প্রায় ২০০ জনের স্বাস্থ্য পরীক্ষা করেন।

আরও পড়ুন– রাশিফল অগাস্ট ২০২৪: দেখে নিন এই মাস নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

শুধু স্বাস্থ্য পরীক্ষা করাই নয়, স্বাস্থ্য পরীক্ষার পর গ্রামবাসীদের মধ্যে প্রয়োজনীয় ঔষধও বিনামূল্যে প্রদান করা হয়। স্বাস্থ্য শিবির ছাড়াও বিভিন্ন জনসেবামূলক কর্মসূচিও নিয়মিত পালন করেন চিকিৎসকরা। বিদ্যালয়ে বৃক্ষরোপণ সহ নানান সচেতনতামূলক পাঠও দেওয়া হয়। সানাবাঁধ প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্য শিবিরের সূচনা হয় ওই প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদের হাত ধোয়ার বিধি ও অন্যান্য স্বাস্থ্য সচেতনতার পাঠ দেওয়ার মাধ্যমে।‌ এই ধরনের উদ্যোগ নেওয়ার খুশি গ্রামবাসীরা। সরকারি উদ্যোগে স্বাস্থ্য পরিষেবার মাধ্যমে প্রান্তিক এলাকার অনেক মানুষই আজ দারুণভাবে উপকৃত।

আরও পড়ুন– গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১৩ জেলায় বৃষ্টি চলবে

বিনামূল্যে চিকিৎসা পরিষেবা থেকে রোগীদের প্রয়োজনীয় ওষুধ সরবরাহে নানান উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের সরকারি হাসপাতালগুলির ওপর নির্ভরশীল বহু মানুষ। তবে শুধুমাত্র এ রাজ্যই নয়, ভিন রাজ্যের অনেক রোগীরাও প্রতিদিনই ভিড় জমান সরকারি হাসপাতালে। আধুনিক চিকিৎসা পরিকাঠামোযুক্ত অন্যতম সরকারি হাসপাতাল হিসেবে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের নাম শীর্ষ তালিকায় রয়েছে। আর এই হাসপাতালেরই অন্যতম নামজাদা বিভাগ হল কমিউনিটি মেডিসিন বিভাগ। যে বিভাগের উদ্যোগেই সম্প্রতি আয়োজন করা হয়েছিল বিশেষ মেডিকেল ক্যাম্প। শুধু হাসপাতালেই নয়, আগামী দিনে জনস্বার্থে গ্রামে গ্রামে মানুষের দুয়ারে স্বাস্থ্য পরিষেবার পাশাপাশি নানান ধরনের জনসেবা ও সচেতনামূলক পাঠ দেওয়ার কাজ জারি থাকবে বলে জানালেন বিশিষ্ট চিকিৎসক ত্রিদিবেশ ভট্টাচার্য।

প্রসঙ্গত, কমিউনিটি মেডিসিন, মেডিসিনের একটি শাখা হিসাবে এবং এমবিবিএস কোর্সের একটি প্রধান বিষয়। জনসংখ্যার স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। এটি প্রাথমিক স্বাস্থ্যসেবা পদ্ধতির মাধ্যমে সম্প্রদায় এবং জনসংখ্যার স্বাস্থ্য এবং মঙ্গল রক্ষা এবং প্রচারের লক্ষ্য। এটি জনসংখ্যার স্বাস্থ্যের চাহিদা, তাদের স্বাস্থ্যের অবস্থা বিশ্লেষণ এবং পরিমাপ করে এবং তারপরে স্বাস্থ্য প্রচার, স্বাস্থ্য শিক্ষা এবং স্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং জনসংখ্যার স্বাস্থ্যের উন্নতির জন্য উপযুক্ত এবং প্রযুক্তিগত এবং ব্যবহারিকভাবে সম্ভাব্য কৌশল বিকাশ করে।